মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৫ মিনিট আগে

ফোরজিতে যা পাবেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফোরজিতে যা পাবেন

মুঠোফোন গ্রাহকরা দীর্ঘদিন ধরে ফোরজি নেটওয়ার্কের জন্য অপেক্ষা করে আসছেন। ভারতে বেশ কয়েক বছর ধরে ফোরজি নেটওয়ার্ক চালু হয়েছে। অবশেষে বাংলাদেশে ফোরজি চালুর খবর মিলল।

অনেকের মনে প্রশ্ন জেগেছে ফোরজি মোবাইল নেটওয়ার্ক চালু হলে কী কী সুবিধা মিলবে? এই প্রশ্নের উত্তর দিয়েছেন গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলিও।

তিনি বলেন, দেশে ফোরজি চালু হলে গ্রাহকরা ফুল এইচডি ভিডিও স্ট্রিমিং সুবিধা উপভোগ করতে পারবেন। ফোরজির মাধ্যমে নিঁখুত ভিডিও কলিং সুবিধা পাবেন গ্রাহকরা। ফোরজি নেটওয়ার্কে সুপার ফাস্ট ডাউনলোডিং, মিউজিক স্ট্রিমিং পাওয়া যাবে বলেও তিনি দাবি করেন।  

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ফোরজি চালু হলে কর্মসংস্থানের একটা বৈপ্লবিক পরিবর্তন আসবে। তখন যদি হাইস্পিড ইন্টারনেট কানেকটিভিটি থাকে গ্রামে অর্থাৎ ফোরজি কানেকটিভিটি যদি সারা দেশে দ্রুত প্রসার করতে পারি তখন আইটি ফ্রিল্যান্সার বলুন, যেকোনো ইন্টারনেট বেইজড কর্মসংস্থানগুলো আছে সেগুলো পাওয়ার জন্য গ্রামের তরুণ-তরুণীদের আর শহরে আসতে হবে না। তারা গ্রামে বসেই ফোরজি ইন্টারনেট ব্যবহার করে আয়-রোজগারের ব্যবস্থা করতে পারবে। 

পলক জানান, ফোরজি নেটওয়ার্ক গ্রাম ও শহরে শিক্ষার বৈষম্য ও প্রযুক্তির বৈষম্য দূর করবে। পাশাপাশি কৃষি এবং স্বাস্থ্য এই দুই ক্ষেত্রেও অভাবনীয় উন্নতি হবে। টেলিমেডিসিন কিংবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারি বেসরকারি সেবাদাতার সঙ্গে সরাসরি কথা বলা যাবে। 
 
 

মন্তব্য