রবিবার, ৩১ মে, ২০২০ | আপডেট ১৪ মিনিট আগে

মন্দার কবলে যুক্তরাজ্য, সতর্ক করলেন চ্যান্সেলর

যুক্তরাজ্য প্রতিনিধি

মন্দার কবলে যুক্তরাজ্য, সতর্ক করলেন চ্যান্সেলর

চলতি বছরের ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে যুক্তরাজ্যের অর্থনীতি সংকুচিত হয়েছে রেকর্ড ৫ দশমিক ৮ শতাংশ। তবে এপ্রিল মাসের সংকোচন আরও বেশি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ওই মাসের পুরোটাই লকডাউনে রয়েছে যুক্তরাজ্য।

বুধবার দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) এই কথা জানিয়েছে।

ওএনএস জানিয়েছে, ২০১৯ সালের শেষ প্রান্তিকের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে যুক্তরাজ্যের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমেছে দুই শতাংশ। ২০০৮ সালে বৈশ্বিক মন্দার পর থেকে প্রান্তিকের হিসাবে এটাই দেশটির সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়।

এর আগে গত সপ্তাহে ব্যাংক অব ইংল্যান্ড জানিয়েছে, করোনা মহামারির কারণে ৩০০ বছরের মধ্যে জিডিপিতে সবচেয়ে ভয়াবহ বার্ষিক ধসের মুখে পড়তে যাচ্ছে যুক্তরাজ্য। এ বছর তাদের জিডিপি কমতে পারে প্রায় ১৪ শতাংশ। তবে আশার কথা, ২০২১ সালেই সেটি ১৫ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যের চ্যান্সেলর (অর্থমন্ত্রী) রিষি সুনাক বলেছেন, খুব সম্ভবত” যুক্তরাজ্য একটি “উল্লেখযোগ্য মন্দার” অবস্থানে রয়েছে, কারণ পরিসংখ্যানগুলি দেখায় যে আর্থিক সংকটের কারনে সবচেয়ে দ্রুত গতিতে দেশের অর্থনীতিকে সংকুচিত হচ্ছে।

২০২০ সালের প্রথম তিন মাসে অর্থনীতিটি ২% সংকুচিত হয়েছিল, কারণ করোনভাইরাস দেশকে লকডাউনে বাধ্য করেছিল।

রিষি সুনাক বিবিসিকে জানিয়েছেন, যে মার্চে ভাইরাসের প্রভাবের মাত্র কয়েক দিনে অর্থনীতির পতনকে ধাক্কা দিয়েছে। অর্থনীতিবিদরা চলতি প্রান্তিকে আরও একটি বৃহত্তর মন্দার আশা করছেন।

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য