পুশইনে ব্যর্থ, দুদিন ধরে নোম্যান্স ল্যান্ডের খোলা আকাশের নিচে

পুশইনে ব্যর্থ, দুদিন ধরে নোম্যান্স ল্যান্ডের খোলা আকাশের নিচে

বাবুল আখতার রানা, নওগাঁ

নওগাঁর সাপাহার সীমান্তে এক ভারতীয় নাগরিককে বাংলাদেশের অভ্যন্তরে পুশইনের চেষ্টা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। ফলে ভারত থেকে আসা ওই নাগরিক দুইদিন ধরে সীমান্তের নোম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে না খেয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছেন।

ভারতীয় ওই নাগরিককে ফেরত নিয়ে প্রথম দফায় বিজিবি-বিএসএফের আলোচনা ব্যর্থ হয়েছে।

জানা গেছে, গত রোববার দুপুরে বাংলাদেশের নওগাঁ জেলার ১৬ বিজিবির অধিনস্ত কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় ভারতের আদাডাংগা বিএসএফ ক্যাম্পের টহলদল ওই ভারতীয় বাংলাভাষি নাগরীককে সীমান্তের কাটাতারের বেড়া পার করে বাংলাদেশ অভ্যন্তরে পুশইন করার চেষ্টা করে।

 

তাৎক্ষণিক সংবাদ পেয়ে স্থানীয় কলমুডাঙ্গা বিজিবির টহল দল ঘটনাস্থলে পৌঁছে সেখানে কঠোর অবস্থান নিয়ে বিএসএফ এর পুশইন তৎপরতা প্রতিহত করে। পরে ওই সীমান্তে উভয় দেশীয় সীমান্তরক্ষী বাহিনী অতিরিক্তি সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নেয়। ফলে পুশইনের জন্য নিয়ে আসা ওই ব্যক্তিকে রোববার দুপুর থেকে পরদিন সোমবার পর্যন্ত ওই সীমান্তে খেয়ে না খেয়ে মানবেতর অবস্থায় অবস্থান করতে হয়।

আজ মঙ্গলবার রাত পৌঁনে ৯টার দিকে নওগাঁ-১৬ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল একেএম আরিফুল ইসলাম জানান, গত সোমবার বিকেলে বিষয়টি নিরসনে বিজিবি-বিএসএফের মধ্যে আলাপ আলোচনা হয়েছে।

আলোচনায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাকে ভারতের লোক বলে স্বীকার না করায় বিষয়টি এখন পর্যন্ত ওই অবস্থায় রয়েছে। কারণ ওই ব্যক্তি বাংলাদেশ থেকে ভারতে কখনও যায়নি। তাই সে বাংলাদেশের নাগরিক বলার প্রশ্নই ওঠে না। কিন্তু শেষ পর্যন্ত কোনো সুরাহা না হওয়ায় ওই ব্যক্তি নিয়ে উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনীর সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় শক্ত অবস্থানে পজিশন নিয়ে রয়েছে। গত দুই দিন ধরে না খেয়ে সীমান্তের নোম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে খোলা আকাশের নিচে ওই ভারতীয় নাগরিক মানবেতর জীবন যাপন করছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর