করোনায় মৃত কেয়ার ওয়ার্কারের পরিবারের সদস্যদের জন্য বৃটেনের উপহার

করোনায় মৃত কেয়ার ওয়ার্কারের পরিবারের সদস্যদের জন্য বৃটেনের উপহার

আসম মাসুম, যুক্তরাজ্য

করোনা ভাইরাসে আক্রান্তদের সেবা করতে গিয়ে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণকারী বিদেশি এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কারদের পরিবারের সদস্য বা যারা তাদের উপর নির্ভরশীল রয়েছেন তাদেরকে বিনা খরচে ইন্ডেফিনিট লিভ টু রিমেইন দেবার প্রস্তাব দিয়েছেন হোম সেক্রেটারী প্রীতি পাটেল। হোম সেক্রেটারীর এই প্রস্তাব তাৎক্ষণিকভাবে কার্যকর হবে বলেও হোম অফিসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

হোম সেক্রেটারী প্রীতি পাটেল বলেছেন, ‘প্রত্যেক মৃত্যুই মর্মান্তিক। করোনার ভয়াবহতা থেকে অন্যদের জীবন রক্ষা করতে এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কাদেরও মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করতে হয়েছে।

তাদের ত্যাগ অবশ্যই স্মরণীয় হয়ে থাকবে।

হোম সেক্রেটারী আরো বলেন, গত এপ্রিলে বিদেশি এনএইচএস স্টাফ এবং কেয়ারওয়ার্কারদের বিশেষ সুযোগ দিয়ে দ্যা বির‌্যাভমেন্ট স্কীমের ঘোষণা দিয়েছিলাম। তখনি বলেছিলাম তাদের জন্যে আরো কিছু করা যায় কি না, তা ভেবে দেখা হচ্ছে। আজকের ইন্ডেফিনিট লিভ টু রিমেইন প্রস্তাব সেই স্কীমেরই অংশ।

করোনায় মৃত্যুবরণকারী বিদেশি এনএইচএস স্টাফ এবং কেয়ারওয়ার্কাদের পরিবারের সদস্য এবং তাদের উপর নির্ভরশীলদের জন্যে এই প্রস্তাব তাৎক্ষকিভাবে কার্যকরের নিশ্চিয়তাও দেন তিনি।

উল্লেখ্য, করোনা ভাইরাসে ব্রিটেনে বুধবার পর্যন্ত সরকারি হিসেব মতে ৩৫ হাজার ৫৭৬ জন মানুষ মৃত্যুবরণ করেন। এরমধ্যে গত চব্বিশ ঘণ্টায় মারা যান ২৩৫ জন।

এদিকে করোনা রোগীদের সেবা করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে অন্তত ১৮১ জন এনএইচএস স্টাফ এবং কেয়ার ওয়ার্কারের মৃত্যু হয়েছে বৃটেনে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর