বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ | আপডেট ১১ মিনিট আগে

ফ্রিজেও ২৮ দিন বেঁচে থাকতে পারে ভাইরাস

অনলাইন ডেস্ক

ফ্রিজেও ২৮ দিন বেঁচে থাকতে পারে ভাইরাস

করোনা মহামারির সময়ে ফ্রিজও বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন বিশ্ববিখ্যাত ভাইরোলজিস্ট ডক্টর ওয়ার্নার গ্রিন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি বে এরিয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কতার কথা জানিয়েছেন।

আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির ২০১০ সালের একটি গবেষণার ভিত্তিতে ওয়ার্নার গ্রিন বলেন, সার্স-কভ ভাইরাসের সঙ্গে কোভিড-১৯ বা সার্স-কভ-২ ভাইরাসের খুবই মিল রয়েছে। আর ওই সার্স-কভ ভাইরাসটি কম আর্দ্রতা এবং ৪.৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রায় আরও সতেজ হয়ে ওঠে।

২০১০ সালের ওই গবেষণায় দেখা গেছে, ফ্রিজের ভেতরে সার্স-কভ ভাইরাস অন্তত ২৮ দিন জীবন্ত টিকে থাকতে পারে।

ডক্টর ওয়ার্নার গ্রিন বলেন, ফ্রিজকে সঠিকভাবে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বা জীবাণুনাশক দিয়ে পরিচ্ছন্ন করতে হবে। বাজার থেকে কিছু কিনে আনলে তা আগে খুবই ভালো করে জীবাণুমুক্ত করতে হবে।

চলতি বছরের ২১ ফেব্রুয়ারি WHO (World Health Organization) একটি রিপোর্ট প্রকাশ করে। সেখানে উল্লেখ করা হয়েছে, -২০ ডিগ্রি সেন্টিগ্রেডে অন্যান্য করোনাভাইরাসগুলি কমপক্ষে দুই বছরের জন্য বেঁচে থাকতে পারে।

লাইজল বা ৪ লিটার পানির সঙ্গে ১/৩ কাপ ব্লিচ কিংবা গরম পানিতে কিছুটা সাবান মিশিয়ে তাতে একটি শুকনো তোয়ালে ভালো করে ভিজিয়ে নিতে হবে। তার পর খাবারের বাক্স বা প্যাকেটগুলো খুব ভালো করে ওই তোয়ালে দিয়ে কয়েকবার পরিষ্কারের পর ফ্রিজে রাখতে হবে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য