রবিবার, ১২ জুলাই, ২০২০ | আপডেট ০১ মিনিট আগে

মার্কিন শেয়ারবাজার থেকে চীনা কোম্পানি বাদ, উত্তেজনা

অনলাইন ডেস্ক

মার্কিন শেয়ারবাজার থেকে চীনা কোম্পানি বাদ, উত্তেজনা

মার্কিন সিনেট এমন একটি বিল পাস করেছে, যার ফলে দেশটির শেয়ারবাজারে চীনা কিছু কোম্পানির শেয়ার কেনাবেচা বন্ধ হয়ে যেতে পারে। ওই বিল অনুযায়ী, বিদেশি প্রতিষ্ঠানগুলো অডিট এবং অন্যান্য আর্থিক নিয়মনীতির ক্ষেত্রে মার্কিন মানদণ্ড অনুসরণ করতে হবে। খবর বিবিসির।

এখন এই বিলটি আইন হিসেবে কার্যকর হওয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সইয়ের আগে প্রতিনিধি পরিষদে তা পাস হতে হবে। এমন এক সময় ওয়াশিংটন এই সিদ্ধান্ত নিলো যখন, করোনা ভাইরাস মহামারি ও লুকিন কফি অ্যাকাউন্টিং কেলেঙ্কারি নিয়ে যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

নতুন এই বিল অনুযায়ী, কোম্পানিগুলোর মালিকানা বা এগুলো বিদেশি সরকার দ্বারা নিয়ন্ত্রিত কিনা সেটিও প্রকাশ কর‌তে হবে। সব বিদেশি কোম্পানির ক্ষেত্রেই এই বিল প্রযোজ্য হবে কিন্তু এটা মূলত চীনা কোম্পানিগুলোকে টার্গেট করে করা হয়েছে। এমন একটি বিল পাসের পর ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজনীতিবিদের ব্যাপক সমালোচনা করেছে বেইজিং।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসনের কর্মকর্তাদের অভিযোগ, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর শুরুর দিকে এটির প্রাদুর্ভাবে অব্যবস্থাপনার পরিচয় দিয়েছে চীন। এই ভাইরাস এখন পুরোপুরি একটি মহামারির আকার ধারণ করেছে এবং বিশ্বজুড়ে তিন লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানির কারণ হয়েছে। এছাড়া বৈশ্বিক অর্থনীতিও একেবারে ধসে পড়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য