বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ | আপডেট ১৪ মিনিট আগে

তিনদিন সাপ্তাহিক ছুটির প্রস্তাব দিলেন জাসিন্ডা আর্ডার্ন

অনলাইন ডেস্ক

তিনদিন সাপ্তাহিক ছুটির প্রস্তাব দিলেন জাসিন্ডা আর্ডার্ন

যেভাবে করোনা ভাইরাস মোকাবিলা করেছেন তাতে দেশে খুব জনপ্রিয়তা অর্জন করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। তার নেতৃত্বের কারণে দেশটিতে করোনায় এক হাজার ৪৯৯ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২১ জনের। এমন সাফল্যের পর এবার বৈশ্বিক জনপ্রিয়তা অর্জনের পথেও রয়েছেন আর্ডার্ন। খবর ইন্ডিয়া ডট কমের।

 করোনার ধকলে সবার জীবন ওষ্ঠাগত। ধস নেমেছে অর্থনীতিতেও। এমন পরিস্থিতিতে অর্থনীতির পাশাপাশি জীবনেও কিছুটা স্বস্তির দরকার। সেটাই ভেবে দেখবার জন্য চাকরিদাতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আর্ডার্ন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলছেন, চাকরিদাতারা যেন কর্মীদের সাপ্তাহিক ছুটি তিনদিন করার বিবেচনা করেন। এতে করে যেমন দেশীয় পর্যটনের বিকাশ ঘটবে, তেমনি কাজ-জীবনের মধ্যে একটা ভারসাম্য তৈরি হবে।

চলতি সপ্তাহে এক ফেসবুক লাইভ ভিডিওতে আর্ডার্ন এই প্রস্তাব দেন। তিনি বলেন, দেশজুড়ে লকডাউনের সময় মানুষজন শৈথিল্য এবং বাড়িতে বসে কাজ করার বিষয়ে অনেক কিছু শিখেছে

তিনি বলেন, অনেকে পরামর্শ দিচ্ছে যে সপ্তাহে আমাদের কর্মদিবস চারদিন হওয়া উচিত। তবে এটা চাকরিদাতা ও তার কর্মীদের মধ্যে সিদ্ধান্ত নেয়ার বিষয়। কিন্তু আমি বলছি যে, করোনার ব্যাপারে অনেক কিছু জেনেছি এবং মানুষের বাসায় বসে কাজ করা, এটা যে ফল পাওয়া যাবে সেটাও দেখেছি।

আর্ডার্ন বলেন, যেহেতু আন্তর্জাতিক ভ্রমণ এখনও নিষিদ্ধ রয়েছে, তাই সপ্তাহে কর্মদিবস কমিয়ে আনলে ছুটি বেশি পাওয়া যাবে, তাতে দেশীয় পর্যটনের বিকাশ ঘটবে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর এমন প্রস্তাবে উচ্ছ্বাস করেছে দেশটির মানুষজন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য