'যেকোনো সময় করোনার দ্বিতীয় দফার সংক্রমণ'

'যেকোনো সময় করোনার দ্বিতীয় দফার সংক্রমণ'

অনলাইন ডেস্ক

যেসব দেশে করোনা ভাইরাসের সংক্রমণ কমে আসছে সেখানে দ্বিতীয় দফায় এই ভাইরাস আঘাত করতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচ‌ও। সংস্থাটি বলছে, করোনার বিস্তার রোধে এসব দেশ যে পদক্ষেপ নিয়েছে তা শিগগিরই তুলে নিলে এমন পরিস্থিতি তৈরি হতে পারে।

ডব্লিউএইচ‌ও'র ইমারজেন্সিস এর প্রধান মাইক রায়ান বলেন, তখন আমরা দ্বিতীয় দফার কথা বলি এর মানে হচ্ছে এর আগে এক দফা আক্রান্ত হয়েছে কোন‌ও দেশ এবং সেখানে আবার‌ও ওই রোগের প্রাদুর্ভাব ঘটবে। তবে যেকোনো সময় এই রোগ বৃদ্ধি পেতে পারে বলে আমাদের জানা থাকা উচিত।

রায়ান বলেন, মহামারি প্রায় ক্ষেত্রেই দফায় দফায় আসে, এর মানে হচ্ছে যেসব দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে গেছে সেসব দেশে এই বছরের শেষ দিকে আবার হানা দিতে পারে এই ভাইরাস। এছাড়া করোনার প্রথম ধাক্কা রোধে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা খুব শিগগিরই তুলে নিলে বাড়তে পারে আক্রান্তের সংখ্যা।

কিছু দেশে দ্বিতীয় ধাক্কার ঝুঁকি থাকলেও অনেক দেশে এখন‌ও প্রথম দফার সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেনি। তাই ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোর স্বাস্থ্যগত বিভিন্ন পদক্ষেপ বলবৎ রাখা উচিত বলেও মন্তব্য করেছেন রায়ান।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সবমিলিয়ে বিশ্বজুড়ে ৩ লাখ ৫১ হাজার ৬৫৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়েছে ২৪ লাখ ২৮ হাজারের বেশি মানুষ।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল