বুধবার, ১৫ জুলাই, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ৪৮ মিনিট আগে

আগামী ৩ দিন ঝড় ও জলোচ্ছ্বাসের সম্ভাবনা, নৌ হুঁশিয়ারি সংকেত

অনলাইন ডেস্ক

আগামী ৩ দিন ঝড় ও জলোচ্ছ্বাসের সম্ভাবনা, নৌ হুঁশিয়ারি সংকেত

আগামী তিন দিন প্রায় সারা দেশে থেমে থেমে ঝড়-বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টিরও আশঙ্কা আছে। এদিকে উপকূল অঞ্চল ও চরগুলোতে এক থেকে দুই ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসও হতে পারে। এসব কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, বায়ু চাপের তারতম্যের আধিক্য থাকার কারণে সাগর উত্তাল। সাগরে মাছ ধরাসহ এ ধরনের কাজ বিঘ্নিত হবে বলেই তিন নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। তিনি জানান, পশ্চিমা লঘুচাপ এবং বায়ু চাপের যে বিন্যাস, তাতে দেখা যায় যে বাংলাদেশসহ আশপাশের এলাকায় জলীয় বাষ্পের জোগান হচ্ছে। এই জোগান থেকেই মঙ্গলবার কালবৈশাখী ঝড় বৃষ্টি হয়েছে, আজও হচ্ছে।

তিনি আরও বলেন, আবহাওয়ার এমন অবস্থা কমপক্ষে আরও দুই থেকে তিন দিন থাকবে। তবে সেটি টানা নয়। থেমে থেমে দিনে একবার ঝড় হতে পারে, বৃষ্টিও হতে পারে থেমে থেমে।

বুধবার (২৭ মে) দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দিনাজপুরে ১৪৫ মিলিমিটার। এছাড়া বগুড়ায় ৮৪, ঈশ্বরদী ও নেত্রকোনায় ৭৪, বদলগাছিতে ৭২, টাঙ্গাইলে ৬৫, ময়মনসিংহে ৬৪, ঢাকায় ৬৩, সিলেটে ৬২, চুয়াডাঙ্গায় ৬০, তাড়াশে ৫৮ এবং নিকলিতে ৫১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য