মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ | আপডেট ১৫ মিনিট আগে

চাল আত্মসাতের দায়ে দুই ইউপি সদস্য সাময়িক বরখাস্ত

শেখ সফিউদ্দিন জিন্নাহ্, গাজীপুর থেকে

চাল আত্মসাতের দায়ে দুই ইউপি সদস্য সাময়িক বরখাস্ত

গাজীপুরের কাপাসিয়া উপজেলার রায়েদ ও চাঁদপুর ইউনিয়ন পরিষদের দুই সদস্যকে সরকারের খাদ্যবান্ধব চাউল আত্মসাৎ করার অপরাধে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার উপ-সচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত পৃথক দুটি প্রজ্ঞাপনে এ আদেশ জারি করেন।

একই সাথে উভয়কে কেন অপসারণ করা হবে না, তার কারণ দর্শাতে বলা হয়েছে। সাময়িক বরখাস্ত হওয়া দুই ইউপি সদস্য হলেন, উপজেলার রায়েদ ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দীন এবং চাঁদপুর ইউনিয়ন পরিষদের ৪, ৫, ৬ নং ওয়ার্ডে সংরক্ষিত নারী সদস্য বিলকিস বেগম।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দিন, সরকারের খাদ্য বান্ধব কর্মসূচি চাল আত্মসাতের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত হয়ে জেল হাজতে রয়েছেন এবং গাজীপুরের জেলা প্রশাসক, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৩(৪) ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন।

সেহেতু, সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার ইউনিয়ন পরিষদের 8 নং ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দিনকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হলো।

অপর এর প্রজ্ঞাপনে গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার চাঁদপুর ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা সদস্য বিলকিস বেগমকে একই ধারা অনুযায়ী একই অপরাধের কারণে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে ইউপি সদস্য বিলকিস বেগমকে অপর একটি চিঠির মাধ্যমে কারণ দর্শাতে বলা হয়েছে। কারণ দর্শানোর চিঠিতে পত্র প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে গাজীপুরের জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ জবাবের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

প্রকাশ, গত ২৬ মে কাপাসিয়ার রায়েদ ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের সদস্য মো. বোরহান উদ্দীনকে অতি দরিদ্রদের জন্য সরকারের ১০ টাকা কেজি দরের চাউল দরিদ্রদের না দিয়ে আত্মসাৎ করার অপরাধে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

অপরদিকে, গত ১৫ এপ্রিল গাজীপুরের কাপাসিয়ায় হত দরিদ্রদের জন্য সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির বরাদ্দ ১০টাকা কেজি দরের চাউল নির্দিষ্ট উপকাভোগীদের কাছে বিক্রি না করে অন্যত্র বিক্রির অভিযাগে এক নারী ইউপি সদস্যকে ৭ দিনের কারাদণ্ড দিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। উভয় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোসা. ইসমত আরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য