সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়ার হুমকি পর তা কার্যকরও করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জন্য একটি নির্বাহী আদেশে সই করেছেন তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মে) এই আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। খবর বিবিসির।

এছাড়া ওই নির্বাহী আদেশে ফেসবুক- টুইটারের মতো সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে ট্রাম্পের এই নির্বাহী আদেশ আইনগত চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে বলা হচ্ছে।

জানা গেছে, এই আদেশের কারণে আইনগত কিছু সুরক্ষা হারাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এছাড়া ওই নির্বাহী আদেশে ফেসবুক- টুইটারের মতো সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

তবে ট্রাম্পের এই নির্বাহী আদেশ আইনগত চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

বলা হচ্ছে, বড় ধরনের স্যোশাল মিডিয়া প্লাটফর্মগুলোর ক্ষমতা কমানোই এর উদ্দেশ্য। তবে আদেশে কী ধরনের পদক্ষেপ নেওয়া হতে পারে সে সম্পর্কে বিস্তারিত এখনও জানা যায়নি। ট্রাম্পের টুইট বিভ্রান্তিকর দাবি করে টুইটার মঙ্গলবার প্রথম ‘ফ্যাক্ট-চেক’ করার ওই পদক্ষেপ নেওয়ার পর থেকেই রেগে আছেন মার্কিন প্রেসিডেন্ট।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর