বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ | আপডেট ০৩ ঘণ্টা ২৩ মিনিট আগে

গত তিন মাসে করোনার চেয়ে বিভিন্ন রোগে প্রাণহানি বেশি

নিজস্ব প্রতিবেদক

গত তিন মাসে করোনার চেয়ে বিভিন্ন রোগে প্রাণহানি বেশি

গেল বছরের ডিসেম্বর থেকে করোনার সংক্রমণ বাড়তে থাকায় বর্তমান বিশ্বে সবচেয়ে বড় আতঙ্কেকের নাম কভিড-১৯। তবে কিছু পরিসংখ্যান একটু লক্ষ্য করলেই দেখা যাবে, বিশ্বব্যাপী চলতি বছরের গেলো তিন মাসেই অন্যান্য রোগ এবং বিভিন্ন কারণে মৃত্যুসংখ্যা করোনায় প্রাণহানির চেয়েও বেশি। যেখানে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যু ঝুঁকিতে থাকে মাত্র ৫ শতাংশ মানুষ। ফলে এই মহামারীতে আতঙ্কিত না হয়ে বরং ভয়কে জয় করার পরামর্শ বিশ্লেষদের।

কভিড-১৯ বিশ্বব্যাপী লাগামহীন ভাবে ছড়িয়ে পড়ায় আতংকের মধ্যে দিন কাটাচ্ছে মানুষ। তবে সোয়াইন ফ্লু বা সার্সের চেয়েও যে এতে মৃত্যুর হার অনেকাংশেই কম তা ভুলেই যাচ্ছেন অনেকেই। চোখের আড়ালে চলে যাচ্ছে পৃথিবীর অন্য কারণে মৃত্যুর ঘটনাগুলোও।

গেলো তিন মাসে করোনা ভাইরাসে করোনায় মারা গেছে ৩ লাখ ১৪ হাজারের বেশি। তবে উল্লেখযোগ্য ব্যাপার হলো, শুধু সাধারণ ঠান্ডাতেই চলে গেছে ৩ লাখ ৬৯ হাজারের বেশি প্রাণ। ৩ লাখ ৪০ হাজারের বেশি মারা গেছে ম্যালেরিয়ায়, সড়ক দুর্ঘটনায় ৩ লাখ ৯৩ হাজারের বেশি, মদ্যপানে ৫ লাখ ৫৮ হাজারের বেশি, আর ধূমপানে মারা গেছে ৮ লাখ ১৬ হাজারের বেশি মানুষ। তিন মাসে শুধু ক্যান্সারেই চলে গেছে ১১ লাখ ৬৭ হাজারের বেশি প্রাণ।

আর এদিকে করোনায় বর্তমানে আক্রান্তদের মধ্যে ৮১ শতাংশের অবস্থা মৃদু, মাঝারি পর্যায়ে রয়েছে ১৪ শতাংশ, আর শুধু ৫ শতাংশের অবস্থা মুমূর্ষু। মাত্র শূন্য দশমিক ৪ শতাংশ মৃত্যুর হার ৫৫ বছর বয়সের নিচে। ফলে করোনার চেয়েও বড় ভাইরাস হচ্ছে মনের ভয় এমনটাই প্রকৃত বাস্তবতা। তাই ভয় কে জয় করে সচেতনতা বৃদ্ধিই মূল করণীয় বলে বলছেন বিশ্লেষকরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য