মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ১৭ মিনিট আগে

চুরি ঢাকতে বস্তা পরিবর্তন, তবুও ধরা চাল চোর

ময়মনসিংহ প্রতিনিধি

চুরি ঢাকতে বস্তা পরিবর্তন, তবুও ধরা চাল চোর

ময়মনসিংহের ত্রিশালে মঠবাড়ী ইউনিয়নের পোড়াবাড়ী বাজারের একটি গুদাম ও কয়েকটি বাড়িতে তল্লাশি চালিয়ে হতদরিদ্রদের ১০ টাকা কেজির ৪৭ বস্তা চাল উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। জড়িত শনাক্ত করে দ্রুত শাস্তির আওতায় আনার আশ্বাস প্রশাসনের।

জানা যায়, শুক্রবার সকাল থেকে উপজেলার মঠবাড়ী ইউনিয়নে হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজির চাল বিতরণ শুরু করে স্থানীয় ডিলাররা। পরে চাল চুরির সংবাদ পেয়ে ইউএনও মোস্তাফিজুর রহমান থানা পুলিশের সহযোগিতায় মধ্য রাতেই ওই গোডাউনে অভিযান চালায়। সেখান থেকে দশ টাকা কেজির ৩৬ বস্তা চাল উদ্ধার করে থানায় নিয়ে আসেন। শনিবার সকালে আবারও ইউএনও ও সহকারী কমিশনার
(ভূমি) তরিকুল ইসলাম মঠবাড়ী ইউনিয়নের বাদামিয়া গ্রামের কয়েকটি বাড়িতে অভিযান চালিয়ে আরও ১১ বস্তা চাল উদ্ধার করেন। এসময় চাল আত্মসাতকারীরা সরকারি বস্তা থেকে সরিয়ে বড় বস্তার মধ্যে চাল মজুদ করে রাখে।

তবে প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় চাল আত্মসাতকারী। এসময় চাল চুরির সাথে জড়িত কাউকে আটক করতে পারেনি প্রশাসন।

স্থানীয়রা জানায়, যে গুদাম থেকে চাল উদ্ধার হয়েছে তার মালিক দুলাল ও স্থানীয় জালাল দীর্ঘদিন যাবৎ ওই গুদামে চাল মজুদ ও বিক্রি করে থাকে। স্থানীয় ডিলার ও চাল উত্তোলনকারীদের কাছ থেকে কম টাকায় চাল ক্রয় করে মিল মালিকদের কাছে বিক্রি করার পর মিল মালিকরা এই চালগুলোই সরকারি গোডাউনে বেশি দামে বিক্রি করে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল কদ্দুছ বলেন, চাল চুরির ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাই। ইতিমধ্যে তালিকা সংশোধন না করা পর্যন্ত চাল বিতরণ বন্ধ রাখার জন্য উপজেলা খাদ্য কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছি।

উপজেলা খাদ্য কর্মকর্তা রেবেকা সুলতানা জানান, হতদরিদ্রদের দশ টাকা কেজির ৪৭ বস্তা চাল উদ্ধারের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন।

ইউএনও মোস্তাফিজুর রহমান বলেন, শুক্রবার মধ্যরাত থেকে শনিবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে হতদরিদ্রদের দশ টাকা কেজির ৪৭ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। তদন্তের মাধ্যমে এ ঘটনার সঙ্গে জড়িত সবাইকে বের করে আনার তৎপরতা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, করোনা প্রভাবের শুরু থেকে এ পর্যন্ত পাঁচজন ডিলারের গোডাউন থেকে দুশতাধিক বস্তা চাল আটকসহ একাধিক মামলা একজনকে আটক করে কারাগারে পাঠানোর পরও থেকে নেই চাল চোরদের চুরির মহোৎসব।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য