২০০০ মানুষের শরীরে পরীক্ষা, ডিসেম্বরে করোনার ভ্যাকসিন বাজারে

২০০০ মানুষের শরীরে পরীক্ষা, ডিসেম্বরে করোনার ভ্যাকসিন বাজারে

অনলাইন ডেস্ক

এ বছরের ডিসেম্বর অথবা পরের বছরের জানুয়ারিতে করোনা ভাইরাসের একটি ভ্যাকসিন বাজারজাত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে চীন। দেশটির সরকারি সম্পদ তদারকি ও প্রশাসন কমিশন (এসএএসএসি) শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রচার করেছে।

চীনের উহান থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস।

সেই উহানের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট যৌথভাবে করোনার ভ্যাকসিনটি তৈরি করেছে।

রয়টার্স এসএএসএসি সূত্রে জানিয়েছে, ইতোমধ্যেই দুই হাজারের বেশি মানুষের শরীরে ভ্যাকসিনটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে।

উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টের তৈরিকৃত করোনা ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় ধাপে রয়েছে। দেশটির সরকারি ফার্মাসিউটিক্যালস কোম্পানি সিনোফার্মের সহযোগী এ দুই প্রতিষ্ঠান; যার দেখাশোনা করে এসএএসএসি।

শুক্রবার চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে দেয়া বিবৃতিতে এসএএসএসি বলেছে,  বছরের শেষের দিকে অথবা ২০২১ সালের শুরুতে বাজারজাত করার জন্য একটি ভ্যাকসিন প্রস্তুত হতে পারে।

বিবৃতিতে এসএএসএসি দাবি করেছে, বছরে ১০ থেকে ১২ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির সক্ষমতা রয়েছে বেইজিং ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল প্রোডাক্টসের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর