রবিবার, ১২ জুলাই, ২০২০ | আপডেট ১৫ মিনিট আগে

‘‌‌দেশের ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত’

অনলাইন ডেস্ক

‘‌‌দেশের ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত’

দেশের ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্ত হলেও এদের অধিকাংশই বুঝতে পারেননি যে তারা করোনা ভাইরাসে আক্রান্ত। এমন দাবি করেছেন দেশের অন্যতম চিকিৎসা বিজ্ঞানী বিজন কুমার শীল।

শনিবার (৩০ মে) রাতে একটি সংবাদমাধ্যমের সঙ্গে ফেসবুক লাইভে দেশের স্বনামখ্যাত এই বিজ্ঞানী এসব কথা বলেন।

অধ্যাপক ড. বিজন কুমার শীল দেশজুড়ে আলোচিত গণস্বাস্থ্য কেন্দ্রের আবিষ্কৃত করোনা ভাইরাস শনাক্তের কিটের প্রধান উদ্ভাবক। তিনি গণবিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। 

বিজন কুমার শীল বলেন, ‘আমার অবজারভেশন যেটা- অনেক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে গেছেন। তারা নিজেরাও জানেন না। আমার ধারণা ৩০-৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়ে গেছেন, তারা হয়তো জানেনই না। হয়তো তাদের একটু জ্বর হয়েছে, কাশি হয়েছে, দুর্বলতা অনুভব করেছে।’

বিজন কুমার শীল বলেন, ‘করোনা কাউকে ছাড়বে না। আপনি যতই লুকিয়ে থাকেন করোনা আপনাকে, আমাকে আক্রান্ত করবে।’

তিনি আরও বলেন, ‘ইউরোপের তুলনায় বাংলাদেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি । ইউরোপে যখন করোনা আক্রান্ত করে তখন তাপমাত্রা কম ছিল এবং বাতাস চলাচলও কম ছিল। ’

‘বাংলাদেশে করোনা ভাইরাসের তীব্রতা ৩০ থেকে ৪০ ভাগ কমে গেছে। আগামী এক মাসের মধ্যে পরিস্থিতির আরও উন্নতি ঘটবে’ যোগ করেন এই বিজ্ঞানী।

তিনি বলেন, ‘হার্ড ইউমিনিটিতে পৌঁছতে হলে ৮০ ভাগ মানুষকে আক্রান্ত হতে হবে।’ যা আগামী এক মাসের মধ্যে ঘটতে পারে বলে মনে করছেন বিজন কুমার শীল।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য