বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ৫১ মিনিট আগে

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়ালে বাধা কেটে গেল

অনলাইন ডেস্ক

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়ালে বাধা কেটে গেল

করোনা ভাইরাসের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে বাধা কেটে গেল। ম্যালেরিয়া নিরাময়ে ব্যবহৃত এ ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল আবারো চালু করার অনুমতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ২৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছিল, ওষুধটি সেবন করলে সাধারণ মানুষের শারীরিক অসুবিধা হতে পারে– এ বিষয়টি বিবেচনা করে আপাতত ওষুধটির ব্যবহার বন্ধ করা হোক।

নতুন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ট্রায়াল থামানোর বা পরিবর্তন করার কোনো কারণ মেলেনি।

করোনাজনিত কোভিড-১৯ রোগের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে ল্যানসেট জার্নালে গত মাসে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল।

তাতে বলা হয়, নভেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের এ ওষুধ দিলে তাঁদের মৃত্যুর আশঙ্কা বেড়ে যাচ্ছে। এ তথ্য প্রকাশিত হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওষুধটির ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডস আধানম জানিয়েছিলেন, দুনিয়াজুড়ে বিভিন্ন দেশে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য যে ‘সলিডারিটি ট্রায়াল গ্রুপ’ তৈরি হয়েছে, অর্থাৎ যাঁরা স্বেচ্ছায় বিভিন্ন ওষুধের ট্রায়ালে রাজি হয়েছেন, তাঁদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। কারণ এ সংক্রান্ত নির্বাহী দল সব সুরক্ষা তথ্যাদি বিবেচনা করে দেখছে। অর্থাৎ যাঁদের এ ওষুধ দেওয়া হয়েছে, তাঁদের শরীরে ওষুধটির কী ধরনের প্রভাব পড়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। বাকি ওষুধগুলোর ট্রায়াল চলছে। সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য