মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ | আপডেট ০৯ মিনিট আগে

বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

হোয়াইট হাউজের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তা বাহিনী মরিচের গুড়ার বল ও স্মোক বোমা নিক্ষেপের ঘটনায় বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির কয়েকটি নাগরিক অধিকার গ্রুপ। গত সোমবার হোয়াইট হাউজের বাইরে বিক্ষোভকারী শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের সময় এ ঘটনা ঘটে।

ওইদিন পার্শ্ববর্তী একটি চার্চে একটি ফটো অপের জন্য যাচ্ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার যাওয়ার জন্য পথ তৈরি করে দিতে হোয়াইট হাউজের বাইরে শান্তিপূর্ণভাবে বিক্ষোভের ওপর রীতিমতো তাণ্ডব চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।

দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন (এসিএলইউ) এবং অন্যান্য গ্রুপ অভিযোগ করেছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা ব্লাক লাইভস ম্যাটারস ক্যাম্পেইনার ও অন্যান্য বিক্ষোভকারীর সাংবিধানিক অধিকার ক্ষুন্ন হয়েছে।

এসিএলইউ জানিয়েছে, বিক্ষোভাকারী ভিড়ের ওপর পুলিশ একটি সমন্বিত এবং কোনও উস্কানি ছাড়াই হামলা চালিয়েছে এবং এসময় তারা কয়েক হাজার কেমিক্যাল ইরিট্যান্টস, রাবার বুলেট ও সাউন্ন ক্যানন ছুঁড়েছে।

এদিকে অ্যাটর্নি জেনারেল বিল বার বৃহস্পতিবার বলেছেন যে, ট্রাম্পের চার্চে যাওয়ার সঙ্গে বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে দিতে নিরাপত্তা বাহিনীর ভূমিকার কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য, গত মাসের শেষ সপ্তাহে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডকে ঘিরে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শ্বেতাঙ্গ একজন পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন তার হাঁটু দিয়ে ফ্লয়েডের ঘাড় চেপে ধরার পর তার মৃত্যু হলে যুক্তরাষ্ট্রজুড়ে সহিংস বিক্ষোভ শুরু হয়। 

এছাড়া বিভিন্ন রাজ্যে লুটপাট ও ভাঙচুরের মতো ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতি দেশটির অন্তত ২৮টি রাজ্যে ন্যাশনাল গার্ডের ২০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য