দেশে করোনায় ঝরল আরও ৪২ প্রাণ

দেশে করোনায় ঝরল আরও ৪২ প্রাণ

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনায় দেশে আরও ৪২ জন প্রাণ হারিয়েছেন। দেশে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৯৩০ জনে।

সোমবার (৮ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৬১ জনের নমুনা সংগ্রহ করে ১২ হাজার ১৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন পরীক্ষা ২ হাজার ৭৩৫জনের করোনা শনাক্ত হয়। গতকাল ২ হাজার ৭৪৩ জনের করোনা শনাক্ত হয়। এটি তৃতীয় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

এর আগে গত ৫ জুন দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড হয়। সেদিন ২,৮২৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্তের কথা জানানো হয়। এর আগে গত ২ জুন এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৯১১ জনের করোনা শনাক্তের কথা জানানো হয়। এ পর্যন্ত ৪ লাখ ১০ হাজার ৯৩১ জনের করোনা পরীক্ষা করে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬৮ হাজার ৫০৪ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১.৮৮।

নাসিমা আরও জানান, এই সময়ে মৃত্যু বরণ করেছেন ৪২ জন। গতকালও ৪২ জন মৃত্যুর কথা জানানো হয়েছিল। যা এ যাবত কালের মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু। তার আগে গত ৩১ মে একদিনে সর্বোচ্চ ৪০ জনের মৃত্যুর কথা জানানো হয়। এছাড়া, গতকাল (৬ জুন), ৪ জুন ৩৫, ৩ জুন ৩৭ জন, তার আগের দিন ২ জুন ৩৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। গত ৩০ মে ২৮ জন, ২২ মে ২৪ জনের, গত ১৮, ১৯ ও ২৫ মে একদিনে সর্বোচ্চ ২১ জন ও ২২ মে ২২ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যু ৮৪৬ জনের। নতুন মৃতদের মধ্যে পুরুষ ৩৩ জন ও নারী ৯ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ৬৫৭ জন। এ নিয়ে মোট ১৪ হাজার ৫৬০ জন সুস্থ হয়েছেন। ব্রিফিংয়ের করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দেন অধ্যাপক নাসিমা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, করোনা মোকাবিলায় তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করতে হবে। সম্ভব হলে মৌসুমী ফল খাওয়া ও ফুসফুসের ব্যায়াম করা। এ সময় ধূমপান ত্যাগ করতে হবে। কারণ, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর।

এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)