মোংলা বন্দরে বিদেশী জাহাজে চীনা প্রধান প্রকৌশলীর মৃত্যু

মোংলা বন্দরে বিদেশী জাহাজে চীনা প্রধান প্রকৌশলীর মৃত্যু

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের মোংলায় জাহাজে অসুস্থ হয়ে ফ্যান হংজি (৪৩) নামে এক চীনা প্রধান প্রকৌশলীর মারা গেছেন। বুধবার দিনগত রাত দুইটা ২০ মিনিটে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার বাইরে সিংঙ্গাপুরের পতাকাবাহী ইপিক সেন্ট কিটস্ নামের একটি বাণিজ্যিক জাহাজে তার মৃত্যু হয়।

তিনি এই জাহাজের প্রধান প্রকৌশলীর দায়িত্বে ছিলেন। বৃহস্পতিবার সকালে চীনা নাগরিক ফ্যান হংজির মরদেহের ময়নাতদন্ত বাগেরহাট সদর হাসপাতাল মর্গে সম্পন্ন হয়েছে।

হ্নদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ফ্যান হংজির মৃত্যু হয়েছে বলে বন্দরের মেডিকেল টিম প্রাথমিকভাবে ধারণা করছে।

তবে ময়নাতদন্তের পরই তার মৃত্যুর প্রকৃত কারণা জানা যাবে।

প্রধান প্রকৌশলীর ফ্যান হংজি চীনের হুবেই শহরের বাসিন্দা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার ফকর উদ্দিন বলেন, বুধবার সকাল এগারোটা নাগাদ
ভারত থেকে এলপিজি গ্যাস নিয়ে সিংঙ্গাপুরের পতাকাবাহী ইপিক সেন্ট কিটস্ নামের একটি বাণিজ্যিক জাহাজ বন্দরের ফেয়ারওয়ে বয়ার বাইরে অবস্থান নেয়।

সেখান থেকে সন্ধ্যায় জাহাজটির প্রধান প্রকৌশলী অসুস্থ হয়ে পড়ার সংবাদ বন্দরকে জানালে আমরা আমাদের একটি চিকিৎসক দল জাহাজে পাঠাই। চিকিৎসক দল সেখানে পৌঁছে নানা পরীক্ষা-নিরীক্ষার পর রাত ২টা ২০ মিনিটে জাহাজের প্রধান প্রকৌশলী ফ্যান হংজিকে মৃত ঘোষণা করেন। চীনা নাগরিক ফ্যান হংজি’র হার্টএ্যাটাকে মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা প্রাথমিকভাবে ধারণা করছে।

সিংঙ্গাপুরের পতাকাবাহি ইপিক সেন্ট কিটস্ এর স্থানীয় শিপিং এজেন্ট ইউনি গ্লোবাল জনেস লিমিটেডের ব্যবস্থাপক (হিসাব) আব্দুল্লাহ আল মামুন বলেন, ভারত থেকে সিঙ্গাপুরের পতাকাবাহী এই বানিজ্যিক জাহাজটি এলপিজি গ্যাস নিয়ে বুধবার সকাল এগারোটার দিকে জাহাজটি মোংলা বন্দরের বাইরে সাগরের হিরণ পয়েন্ট এলাকায় পৌঁছার পর জাহাজের প্রধান প্রকৌশলী ফ্যান হংজি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। জাহাজটি বন্দরের ফেয়ারওয়ে বয়ার কাছে পৌঁছে বন্দর কর্তৃপক্ষকে প্রধান প্রকৌশলীর অসুস্থ হওয়ার খবর দিলে বন্দর কর্তৃপক্ষ তাদের একটি চিকিৎসক দল জাহাজে পাঠায়। তারা এসে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত বলে ঘোষণা করেন।

বৃহস্পতিবার সকালে পুলিশ তার মরদেহের ময়নাতদন্ত বাগেরহাট সদর হাসপাতাল মর্গে সম্পন্যের
পর ফ্যাজ হংজির দেহটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। করোনা
পরিস্থিতির কারণে আপাতত তার মরদেহটি দেশে পাঠানো সম্ভব হচ্ছে না। আন্তর্জাতিক বিমান
চলাচল স্বাভাবিক হলে তার মরদেহ চীনে পাঠানো হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর