বিনা কারণে বের হলেই আটক এই ২ রেড জোনে

বিনা কারণে বের হলেই আটক এই ২ রেড জোনে

অনলাইন ডেস্ক

সুনামগঞ্জের দুটি পৌরসভাকে করোনা সংক্রমণের রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) থেকে আগামী তিন সপ্তাহের জন্য এ সকল এলাকা রেড জোনের আওতায় থাকবে বলে জানা গেছে।

সোমবার (১৫ জুন) দুপুরে সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. শামস উদ্দিন জানান, সুনামগঞ্জ পৌরসভা ও ছাতক পৌরসভা ও ছাতক উপজেলার ৪টি ইউনিয়নে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেশি হওয়ায় এ সকল এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এছাড়া মঙ্গলবার থেকে কঠোরভাবে মাঠে অবস্থান করবে পুলিশ।

জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রতি এলাকায় এক লাখে ৬০ জন করোনা আক্রান্ত রোগী থাকলে সেই সকল এলাকাকে রেড জোনের আওতায় নিয়ে আসার জন্য বলা হয়েছে। এরই প্রেক্ষিতে সুনামগঞ্জ পৌরসভা এবং ছাতক পৌরসভা ও ছাতক উপজেলার ৪টি ইউনিয়নে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি হওয়ায় এগুলোকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এখন পর্যন্ত সুনামগঞ্জে করোনা আক্রান্ত হয়েছেন ৫৬৩ জন। যার মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ১৫৬ জন এবং ছাতক উপজেলায় ১৬১ জন করোনায় আক্রান্ত রয়েছেন।

সুনামগঞ্জে করোনা থেকে সুস্থ হয়েছেন ১১৭ জন এবং মারা গেছেন চারজন। যার মধ্যে ছাতক উপজেলারই তিনজন রয়েছেন।

অন্যদিকে রেড জোন করা এলাকাগুলোতে বিকেল ৪টা পর্যন্ত নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সকল প্রকার দোকান ও গণপরিবহন বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। শুধুমাত্র ওষুধের দোকানগুলো সার্বক্ষণিক খোলা রাখা যাবে। এছাড়াও রোড জোন চিহ্নিত এলাকাগুলোতে স্বাস্থ্যবিধি মেনে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া যাবে। তবে বিনা কারণে কেউ ঘর থেকে বের হলে তাকে আটক করা হবে।

সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, রেড জোনের মধ্যে যদি কেউ পাড়ায় আড্ডা দেয় এবং পুলিশ দেখতে পায় তাহলে সঙ্গে সঙ্গে তাকে আটক করা হবে। একই সঙ্গে নিরবতার ফাঁকে যাতে চুরি না বাড়ে সে দিকে খেয়াল রাখবে পুলিশ। জরুরি প্রয়োজনে যে কেউ স্বাস্থ্যবিধি মেনে বাইরে যেতে পারবেন, সে বিষয়ে আমাদের আপত্তি নেই।

সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, সবাই সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। আমরা ছাতক ও সদর পৌরসভাকে রেড জোন হিসেবে চিহ্নিত করেছি। এখন প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এলাকাগুলো মঙ্গলবার থেকে আগামী তিন সপ্তাহ রেড জোনের আওতায় থাকবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর