ভারতীয় সেনার পাল্টা জবাবে চীনের ৫ জওয়ান নিহত, আহত ১১

ভারতীয় সেনার পাল্টা জবাবে চীনের ৫ জওয়ান নিহত, আহত ১১

অনলাইন ডেস্ক

ভারত-চীনা সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের এক কর্নেল ও দুই সেনা জওয়ান নিহত হয়েছে। ৪৫ বছর পরে এই প্রথম চীনা সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনা জওয়ান নিহত হলেন।

এদিকে ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, আত্মরক্ষার্থে পাল্টা প্রত্যুত্তর দিয়েছে ভারতীয় সেনাও। ভারতীয় সেনার পাল্টা জবাবে চীনের ৫ সেনা নিহত হয়।

আহত হয়েছেন প্রায় ১১ জন।

মঙ্গলবার এমনটাই জানালেন চীনের প্রথম সারির এক সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের চিফ রিপোর্টার।  

চিনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকও নিজে টুইটে গালোয়ান উপত্যকায় ভারতীয় সেনার পাল্টা গুলিতে চীনের সেনার মৃত্যুর কথা জানান।

একই সঙ্গে তিনি লেখেন, আমি ভারতীয় পক্ষকে বলছি, অহঙ্কার দেখিয়ে চীনের সহ্যক্ষমতাকে দূর্বলতা ভেবে নেওয়ার কোনও কারণ নেই।

 সেই সঙ্গে তিনি লেখেন, চীন ভারতের সঙ্গে কোনও সংঘর্ষ চায় না, তবে আমরা সেটা ভয় পাই না।

তবে, তাঁর টুইটের সঙ্গে বাস্তবে চীনের সেনার আচরণের যে খুব একটা মিল নেই তা স্পষ্ট। গত সপ্তাহেই দিল্লি ও বেজিংয়ের সেনাদের উচ্চ পর্যায়ের আলোচনা হয়। সেখানেই নিঃশর্তভাবে দুই দেশের সেনার তরফে লাদাখ সীমান্তে শান্তি বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া হয়।

একই সঙ্গে ঠিক হয়, সীমান্ত থেকে সেনা পিছিয়ে আনবে দুই দেশই। কিন্তু সোমবার রাতে উল্টে ভারতীয় সেনার উপর অতর্কিতে হামলা করল চীন।

ভারতীয় সেনা সূত্রে খবর, আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় ভারতীয় সেনা। চীনের গুলিতে নিহত হয়েছেন ভারতীয় তিন সেনা। অন্য দিকে চীনকেও যথার্থ প্রত্যুত্তর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। তবে, চীনের জওয়ানের মৃতের সংখ্যা ভারতের তরফ থেকে নিশ্চিত করা হয়নি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)