এআইবিএসের প্রেসিডেন্ট নির্বাচিত আলী রীয়াজ

এআইবিএসের প্রেসিডেন্ট নির্বাচিত আলী রীয়াজ

অনলাইন ডেস্ক

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর এবং আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো আলী রীয়াজ।

আগামী ১ অক্টোবর থেকে আগামী চার বছরের জন্য আলী রীয়াজ এআইবিএসের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যেকার সম্পর্কিত বিষয়গুলো নিয়ে এআইবিএস গবেষণা করে। বাংলাদেশ নিয়ে যেসব বিশ্ববিদ্যালয় কাজ করে, তাদের একই ছাতার নিচে নিয়ে আসার কাজটি করে এআইবিএস।

যুক্তরাষ্ট্রের ২৫টি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে এআইবিএসের সদস্য। এর মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অব শিকাগো, কর্নেল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব টেক্সাস, জনস হপকিনস ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের মতো খ্যাতনামা বিশ্ববিদ্যালয়। এআইবিএসের সঙ্গে একযোগে কাজ করার জন্য বাংলাদেশের ২৪টি বিশ্ববিদ্যালয় সমঝোতা স্মারকে সই করেছে। এর মধ্যে অন্যতম হলো ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, আইইউবি, ইউল্যাব ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

অধ্যাপক আলী রীয়াজ ২০০২ সালে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে যোগ দেন। তিনি এ বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রধান হিসেবে ১০ বছর (২০০৭-২০১৭) দায়িত্বে ছিলেন। ২০১৭ সালে ডিস্টিংগুইশড প্রফেসর হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়।

আলী রীয়াজ লন্ডনে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ‘ব্রডকাস্ট জার্নালিস্ট’ হিসেবে কাজ করেছেন। তিনি বাংলাদেশ এবং ইংল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। পাবলিক পলিসি স্কলার হিসেবে ‘উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারস’–এ কাজ করেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর