শুক্রবার, ১০ জুলাই, ২০২০ | আপডেট ১৫ মিনিট আগে

অর্থ বিল পাস হচ্ছে আজ, কাল বাজেট

অনলাইন ডেস্ক

অর্থ বিল পাস হচ্ছে আজ, কাল বাজেট

জাতীয় সংসদে আজ সোমবার (২৯ জুন) বড় কোনো সংশোধনী ছাড়াই অর্থ বিল পাস হচ্ছে। আর আগামীকাল মঙ্গলবার পাস হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট। ১ জুলাই থেকে কার্যকর হবে নতুন বাজেট।

জাতীয় সংসদে গত ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। সেখান থেকে ছোটখাটো দু-একটি বিষয় ছাড়া তেমন কোনো বড় সংশোধনীর সম্ভাবনা নেই বলে সূত্র জানিয়েছে। 

জানা গেছে, একাধিক মন্ত্রীসহ সরকারঘনিষ্ট বিভিন্নজনের দাবির কারণে মোবাইল ফোনের ওপর আরোপিত অতিরিক্ত কর প্রত্যাহার করা হচ্ছে। পাশাপশি প্রস্তাবিত বাজেটে ভ্যাটেও কিছু পরিবর্তন আনা হতে পারে। অপরদিকে করোনাভাইরাসের পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে জনস্বাস্থ্যের গুরুত্ব বাড়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাদ্দ কিছুটা বাড়ানো হতে পারে। 

সংসদ সূত্রে জানা গেছে, গত ১০ জুন শুরু হওয়া অধিবেশন এ পর্যন্ত ৫ কার্যদিবস বসেছে। আজ সোমবার অর্থ বিল পাস ও আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) বাজেট পাস হবে। এরপর একদিন সমাপনী হবে। অর্থাৎ এবার দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন মাত্র ৮ কার্যদিবসে শেষ হচ্ছে।

অতীতে বাজেট অধিবেশন দীর্ঘ হলেও করোনা পরিস্থিতির কারণে মাত্র একদিন প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা হয়েছে। সংক্ষিপ্ত এই অধিবেশনে অন্তত ১৫ থেকে ২০ ঘণ্টা আলোচনার পরিকল্পনা থাকলেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওযায় তা কমিয়ে আনা হয়। 

এদিকে নানা সতর্কতা সত্ত্বেও একের পর এক সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাই সংসদ অধিবেশনে যোগ দিয়ে যাতে কেউ করোনা আক্রান্ত না হন, সেজন্য বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। অধিবেশনে যোগ দেবেন, এমন সংসদ সদস্যদের ইতোমধ্যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করানো হয়েছে। 

উল্লেখ্য, গত ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য