রবিবার, ৯ আগস্ট, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ৪৭ মিনিট আগে

বাংলাদেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার!

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার!

বাংলাদেশে প্রথমবারের মতো কোভিড-১৯ এর টিকা (ভ্যাকসিন) আবিষ্কারের দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড। এ নিয়ে আগামীকাল সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

গ্লোব বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বর্তমান করোনা পরিস্থিতিতে গ্লোব বায়েটেকের বিজ্ঞানীরা কোভিড-১৯ শনাক্তকরণ কিট, টিকা ও ওষুধ আবিষ্কার সংক্রান্ত গবেষণা শুরু করেন এবং ভাইরাসটি প্রতিরোধে টিকা আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। 

টিকাটি ল্যাবরেটরি এনিমেল মডেলে পরীক্ষামূলক প্রয়োগে যথাযথ এন্টিবডি তৈরিতে সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে। 

বাংলাদেশ থেকে ভাইরাসটির ৭৬টি জিনোম সিকোয়েন্স জমা পড়েছে। এ সকল জিনোম সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে টিকার টার্গেট নিশ্চিত করা হয়েছে যা এই ভৌগলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে। উক্ত টার্গেটের সম্পূর্ণ কোডিং সিকোয়েন্স যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডেটাবেজে জমা দেওয়া হয়েছে যা ইতোমধ্যে এনসিবিআই কর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৫ সালে ক্যান্সার, আর্থ্রাইটিস, রক্তসল্পতা, উচ্চ রক্তচাপ, অটোইমিউন ডিজিজসহ অন্যান্য রোগ নিরাময়ের জন্য বায়োলজিক্স, নোভেল ড্রাগ এবং বায়োসিমিলার উৎপাদনের লক্ষ্যে আধুনিক গবেষণার স্থাপন করে গ্লোব বায়োটেক। 

ইতোমধ্যে তারা বেশ কয়েকটি দূরারোগ্য ব্যাধির বায়োসিমিলার উৎপাদন করতে সক্ষম হয়েছে, যা বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল কর্তৃক প্রণীত নিয়ম-কানুনের মাধ্যমে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদনের পথে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য