বিহারে এক দিনে বজ্রপাতে ২৬ জনের মৃত্যু

বিহারে এক দিনে বজ্রপাতে ২৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ভারতের বিহারে গত ২৪ ঘণ্টায় বজ্রপাতে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা দফতর সূত্রে এ তথ্য জানা গেছে।  

বৃহস্পতিবার রাজ্যের আট জেলায় ২৬ জন মারা গেছেন। পাটনা ছাড়াও রয়েছে সমস্তিপুর, পূর্ব চম্পারণ, পশ্চিম চম্পারণ, শেওহর, কাটিহার, মাধেপুরা ও পূর্ণিয়া।

এই আট রাজ্যের মধ্যে সমস্তিপুরে সর্বাধিক সাতজন মারা গেছেন। পটনায় বাজ পড়ে মৃত্যু হয়েছে ছয়জনের। পূর্ব চম্পারণে মারা গেছেন চারজন। কাটিহারে তিনজন।

শেওহর ও মাধেপুরায় দুজন করে মারা গেছেন। পশ্চিম চম্পারণ ও পূর্ণিয়ায় মারা গেছেন একজন করে।

এর আগে ৩০ জুন মঙ্গলবার বিহারে পাঁচ জেলায় বজ্রপাতে ১১ জন মারা গেছেন। ২৫ জুন ২৩ জেলায় মৃত্যু হয়েছে ৯৩ জনের।

মৃতদের স্বজনদের হাতে ক্ষতিপূরণের ৪ লাখ টাকা করে তুলে দেয়ার জন্য সংশ্লিষ্ট জেলাপ্রশাসন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

মাত্র একসপ্তাহ আগে বিহারজুড়ে বজ্রপাতে একদিনে কমপক্ষে ৯৭ জনের মৃত্যু হয়। সেই ঘটনার রেশ কাটার আগেই পরপর আরও দু-বার বজ্রপাতে আরও ২৮ জনের মৃত্যু হয়।

ভারতে প্রতিবছর বহু মানুষ বজ্রপাতে মারা যায়। তবে আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়ে উড়িষ্যা কিন্তু বজ্রপাতে মৃত্যু কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি কোম্পানির সহযোগিতায় বজ্রপাতের আগাম সতর্কতা জারির ব্যবস্থা করেছে উড়িষ্যা। যে কারণে তারা বজ্রপাতে মৃত্যু ৩১ শতাংশ কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

সূত্র: এই সময়

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল