শনিবার, ১৫ আগস্ট, ২০২০ |

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক (জিপি অব দ্য ইয়ার) মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডা. ফারজানা হুসেইন। করোনা মহামারীতেও সামনের সারিতে থেকে স্বাস্থ্যসেবা দিচ্ছেন তিনি। এজন্য তাকে সম্মান জানাতে বিলবোর্ডে ছবি টানানো হয়েছে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) ডা. ফারজানাসহ ১২ জন চিকিৎসককে এ স্বীকৃতি দিয়েছে। প্রতি বছর জেনারেল প্র্যাকটিসের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।

যুক্তরাজ্যের সাটারস্টক.কম প্রকাশিত ছবিতে দেখা যায়, লন্ডনের বিখ্যাত পিকাডেলি সার্কাসের সামনে তাকে নিয়ে টানানো এক বিলবোর্ডের সামনে দাঁড়িয়ে আছেন ডা. ফারজানা।

ব্রিটিশ হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজ ‘ইউকে ইন বাংলাদেশ’ও ছবিটি শেয়ার করেছে। যুক্তরাজ্যের স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ১৮ বছর ধরে পূর্ব লন্ডনের নিউহ্যামে চিকিৎসা পেশায় নিয়োজিত ডা. ফারজানা।

তার বাবা ১৯৭০ সালে বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান) থেকে সেখানে পাড়ি জমান। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সামনের কাতারে থেকে কাজ করছেন তিনি।

কয়েক মাস ধরে অনলাইনে স্বাস্থ্যসেবা দেয়ার পাশাপাশি তিনি টিকা দেয়ার ক্লিনিকগুলোতে ঘুরে ঘুরে স্বাস্থ্যসেবা দিয়েছেন।

আজ এনএইসএসের বর্ষপূর্তি অনুষ্ঠান। একে সামনে রেখেই নিজেদের ১২ জন স্বাস্থ্যকর্মীকে নিয়ে বিলবোর্ড বানিয়েছে ইংল্যান্ডের স্বাস্থ্য বিভাগ। কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ সেখানে অন্যদের সঙ্গে স্থান করে নিয়েছেন ফারজানা।

দুই কন্যা সন্তানের মা ডা. ফারজানা যুক্তরাজ্যের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব প্রাইমারি কেয়ারের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করাই তার লক্ষ্য বলে জানিয়েছেন তিনি। সম্প্রতি ডা. ফারজানা প্রাথমিক কেয়ার নেটওয়ার্কের জন্য একজন ক্লিনিক্যাল পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য