শনিবার, ১৫ আগস্ট, ২০২০ | আপডেট ০৭ মিনিট আগে

স্বাস্থ্যবিধি মেনে ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যবিধি মেনে ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে

স্বাস্থ্যবিধি মেনে এবং শারীরিক দূরত্ব অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি রোববার থেকে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন। 

শনিবার (৪ জুলাই) রাতে প্রধান বিচারপতির নির্দেশক্রমে এ সংক্রান্ত একটি প্র্যাকটিস নির্দেশনা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে আলোচনাক্রমে এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন যে, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন।

এ বিষয়ে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিতকরণে প্রয়োজনীয় কার্যপদ্ধতি নির্ধারণ করবেন।

নির্দেশনায় আরও বলা হয়, আত্মসমর্পণ করে জামিন চাইলে তার শুনানিতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। আদালত প্রাঙ্গণ ও এজলাসকক্ষে ৬ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কাঠগড়ায় একসঙ্গে সর্বোচ্চ ৫ জন আসামি থাকতে পারবে। আদালত কক্ষে ৬ জনের বেশি অবস্থান করতে পারবে না। যদি এসব না মানা হয় তাহলে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট শুনানি স্থগিত করতে পারবেন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

 

মন্তব্য