জাপানে বন্যা ও ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ ১২

জাপানে বন্যা ও ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ ১২

অনলাইন ডেস্ক

জাপানে প্রবল বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৬ ব্যক্তি নিহত হয়েছে। স্থানীয় গণমাধ্যম আজ (রোববার) এ খবর দিয়েছে। ভূমিধসে এখনো অন্তত এক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন যাদেরকে খুঁজে বের করার চেষ্টা করছে উদ্ধারকর্মীরা।

দক্ষিণাঞ্চলীয় কিয়ুশু দ্বীপের কুমামোতো অঞ্চলে বন্যায় বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং গাড়ি ভেসে গেছে।

এছাড়া বহু ব্রিজ ধ্বংস হয়েছে। যার ফলে বিভিন্ন শহর এবং সম্প্রদায় একে অপর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এরইমধ্যে ওই এলাকার প্রায় দুই লাখ মানুষকে জরুরীভিত্তিতে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। তাদেরকে সেখান থেকে দ্রুত সরিয়ে নেয়া হবে।

তবে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সবাইকে হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী রিওতা তাকেদা সাংবাদিকদের বলেছেন, বন্যা পরিস্থিতির মধ্যেও আমরা করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবো। যে সমস্ত মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়া হবে তাদেরকে যতটা সম্ভব নিজেদের বাড়ির মতোই পরিবেশ দেয়ার চেষ্টা করব আমরা।

হিতোয়োষী এলাকা দিয়ে প্রবাহিত কুমার নদীর আশপাশের সম্প্রদায় মারাত্মকভাবে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও আজ সকাল পর্যন্ত কুমামোতো এলাকায় বৃষ্টি কমেছে তবে ভেঙে যাওয়া ব্রিজ এবং ভূমিধসের কারণে রাস্তা ঘাট এখনো বন্ধ রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর