শ্বাসরুদ্ধকর ১৮ ঘণ্টার অস্ত্রোপাচারে বাঁচলো যমজ শিশু

শ্বাসরুদ্ধকর ১৮ ঘণ্টার অস্ত্রোপাচারে বাঁচলো যমজ শিশু

অনলাইন ডেস্ক

ইতালিতে গত ৫ জুন এরভিনা আর প্রেফিনা নামে দুই বছরের জমজ শিশুদের অস্ত্রোপচার হয়েছে। একমাস পর্যবেক্ষণের পর অবশেষে ইতালির চিকিৎসকরা জানালেন ওই দুই শিশু আছে। তবে তাদের আরো কিছু দিন হেলমেট পড়ে থাকতে হবে। এর আগে চিকিৎসার উদ্দেশে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক থেকে নিয়ে আসা হয়েছিল দুই শিশুকে।

এমন অস্ত্রোপচার ইতালিতে আগে কখনো হয়েছে বলে জানা যায়নি। এরভিনা আর প্রেফিনার মাথা জন্মের সময় থেকেই একসঙ্গে লাগানো। জমজ শিশু অনেক হলেও এমন মাথা জোড়া লাগানো লাগানো শিশু হয় কুড়ি লাখে খুব বেশি হলে এক জন।

এরভিনা আর প্রেফিনার মাথা এমনভাবে লেগে ছিল যে ওদের কিছু শিরাও অপারেশনের মাধ্যমে কাটতে হয়েছে।

একটু এদিক-সেদিক হলেই বিপদ অনিবার্য। তাই ভ্যাটিকানের মালিকানাধীন গেসু পেড্রিয়াটিক হাসপাতালে গত ৫ জুন ১৮ ঘণ্টা টানটান উত্তেজনায় শেষ হয়েছিল অপারেশন। অস্ত্রোপচারে অংশ নিয়েছেন ৩০ জন চিকিৎসক।

এক মাস পর জানানো হয়, এরভিনা আর প্রেফিনা ভালো আছে। তবে তাদের বিষয়ে একেবারে নিশ্চিন্ত হতে আরো বেশ কিছুদিন সময় লাগবে। বিশেষ ধরনের প্রটেক্টিভ হেলমেট পরে থাকতে হবে বেশ কয়েকদিন তাদের।

দুই বছর আগে আফ্রিকা থেকে ইতালিতে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সফরে গিয়েছিলেন গেসু শিশু হাসপাতালের পরিচালক। বাগুই শহরের এক হাসপাতালে গিয়ে সদ্য জন্ম নেয়া জমজ এরভিনা আর প্রেফিনা সম্পর্কে জানতে পারেন। পরে তিনি উদ্যোগ নেন তাদের চিকিৎসার। নিয়ে আসা হয় ইতালিতে।

সূত্র: ডয়চেভেলে।
নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ