পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণের তথ্য সঠিক নয়

পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণের তথ্য সঠিক নয়

অনলাইন ডেস্ক

পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের অটো প্রমোশন বা পরবর্তী ক্লাসে উত্তীর্ণের তথ্যকে ভিত্তিহীন ও গুজব বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৯ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম। এর মধ্যেই পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণের খবর বের হয় দেশের বিভিন্ন গণমাধ্যমে।

 

এর প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের অটো পাস করানো হবে-এ ধরনের প্রতিবেদন সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। বিষয়টি ‘ভিত্তিহীন’ ও ‘গুজব’। এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।
এদিকে, এইচএসসি ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ঢাকা-১০ আসনের শফিউল ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে একাদশ শ্রেণিতে (এইচএসসি) ভর্তি কার্যক্রম বিলম্বিত হচ্ছে। তবে নীতিমালার আলোকে খুব শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করে ভর্তি কার্যক্রম শুরু হবে।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণের এ পরিস্থিতিতেও ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০২০ ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে। গত ৩১ মে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হলেও কোভিড-১৯ এর কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম বিলম্বিত হচ্ছে। ভর্তির বিষয়ে শিক্ষা বোর্ড প্রস্তুত রয়েছে। খুব শিগগিরই সিদ্ধান্ত গ্রহণ করে ভর্তি কার্যক্রম শুরু হবে।  

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ