শনিবার, ১৫ আগস্ট, ২০২০ | আপডেট ১২ মিনিট আগে

লুটনের মহিউসুন্নাথ চৌধুরীর যাবজ্জীবন দণ্ড

আ স ম মাসুম, যুক্তরাজ্য

লুটনের মহিউসুন্নাথ চৌধুরীর যাবজ্জীবন দণ্ড

লন্ডনের মাদাম তোস্যুড এবং সমকামীদের প্রাইড ইভেন্টে বন্দুক এবং ছুরি দিয়ে হামলার পরিকল্পনার অভিযোগে লুটনের মহিউসুন্নাথ চৌধুরীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন উলিচ ক্রাউন কোর্ট। তাকে অন্তত ২৫ বছর জেল খাটতে হবে।

কোর্ট জানিয়েছে, গত ফেব্রুয়ারিতে লন্ডনে প্রাইড ইভেন্টের তিন দিন আগে তাকে গ্রেপ্তার করে পুলিশ। চারজন আন্ডার কাভার পুলিশ অফিসার কট্টর জিহাদির রূপ ধারণ করে তার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলে। এরপর তারা সব পরিকল্পনার কথা জানার পর তাকে গ্রেপ্তার করা হয়।

মহি চৌধুরী এর আগে বাকিংহ্যাম পেলেসের সামনে তলোয়ার দিয়ে পুলিশের উপর হামলার সঙ্গে সংস্লিস্টতার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন। ২০১৮ সালের ডিসেম্বরে এই হামলা মামলা থেকে নিজেকে মুক্ত করেন তিনি। আন্ডার কাভার পুলিশ অফিসারদের কাছে এ নিয়ে অহংকার করে নতুনভাবে হামলার পরিকল্পনা করেন তিনি।

এছাড়াও ছুরিকাঘাত এবং গলা কেটে খুন করার বিশেষ প্রশিক্ষণের পাশাপাশি শুটিংয়ের প্রশিক্ষণও নিয়েছেন তিনি। এরপর দ্বিতল বাস ভাড়া করে প্রাইড ইভেন্টে তার হামলার পরিকল্পনা ছিল বলে কোর্টে পুলিশ জানিয়েছে।

মহিউসুন্নাথ চৌধুরীর বয়স ২৯ বছর। তিনি উবার ড্রাইভার ছিলেন। তাকে সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে দণ্ডিত করে আদালত। তার বোন স্নেহা চৌধুরীকে দোষী সাব্যস্ত করেছে আদালত। ২৫ বছর বয়সী স্নেহার সাজার মেয়াদ এখনো ঘোষণা করেনি আদালত।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য