ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর, খুলছে জম্মু ও কাশ্মীর

ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর, খুলছে জম্মু ও কাশ্মীর

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের প্রভাবে দীর্ঘ দিন বন্ধ থাকার পর খুলে দেওয়া হচ্ছে ভারতের জম্মু ও কাশ্মীর। যদিও করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতের অনেক রাজ্যেই নতুন করে লকডাউন শুরু হচ্ছে। আগামীকাল মঙ্গলবার (১৪ জুলাই) থেকে পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে জম্মু ও কাশ্মীর। তবে পর্যটকদের জন্য বেশ কয়েকটি শর্ত জারি করেছে স্থানীয় প্রশাসন।

গতকাল এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, শুধু প্লেনে করে যেসব পর্যটক আসবেন, তাঁরাই জম্মু-কাশ্মীরে থাকার অনুমতি পাবেন। তবে জম্মু-কাশ্মীরে পৌঁছানোর আগে হোটেল বুকিংয়ের কনফার্মেশন থাকতে হবে।

বিমানবন্দরে পৌঁছানোর পর সে প্রমাণ দেখাতে হবে প্রশাসনকে। যত দিন জম্মু-কাশ্মীরে পর্যটকরা থাকবেন, তত দিনের বুকিং অগ্রিম করে রাখতে হবে। এ ছাড়া পর্যটকদের ফেরার টিকেটও করা থাকতে হবে।

জম্মু-কাশ্মীরে পৌঁছানোর পরই পর্যটকদের করোনা পরীক্ষা করা হবে। এ ছাড়া জম্মু-কাশ্মীরে পৌঁছানোর আগেই হোটেল বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বেড়ানোর জন্য গাড়ির বুকিংও করে রাখতে হবে। এর জন্য জম্মু-কাশ্মীর পর্যটন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। তবে ৬৫ বছরের বেশি বয়সী পর্যটকদের এখনই জম্মু-কাশ্মীরে না আসার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া সরকারি নির্দেশনা না মানলে পর্যটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ