মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ | আপডেট ০১ মিনিট আগে

দীর্ঘদিন বন্ধ থাকার পর চালু অন-এরাইভাল ভিসা, অপেক্ষা ভারতীয় ভিসার

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর চালু হলো ঢাকার ব্রিটিশ হাইকমিশনের ভিসা প্রসেসিং সেন্টার। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত পেলেই চালু হবে ভারতের ভিসাও। আর অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বিশ্বের সাথে তাল মিলিয়ে পৃথিবীর যে কোন দেশ থেকে করোনাকালে আগত ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের  জন্য অন-এরাইভাল ভিসা চালু করলো বাংলাদেশ। 

  
করোনায় থমকে যাওয়া বৈশ্বিক অর্থনীতি সচল করতে এরইমধ্যে বর্ডার উন্মোক্ত করেছে পৃথিবীর বিভিন্ন দেশ। অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও একে একে চালু হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট। বিদেশ ভ্রমনিচ্ছুদের এখন একটাই প্রশ্ন- রাজধানীর কূটনৈতিক পাড়া খুলবে কবে। কবে শুরু হবে বিভিন্ন দূতাবাসের ভিসা প্রদান সেবা।

করোনা মহামারির মধ্যে রোববার প্রথম ঢাকার ইউকে ভিসা প্রসেসিং সেন্টার পুনরায় চালু করল ব্রিটিশ হাই কমিশন। এখন থেকে যুক্তরাজ্য ভ্রমনিচ্ছুরা ভিসার জন্য আবেদন করতে পারবেন। এমন তথ্যই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের মুখপাত্র (বাংলা) মেহের নিগার জেরিন।

বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি যে দেশটি ভ্রমণ করেন তা হলো-ভারত। ভারতীয় দূতাবাস কর্তৃপক্ষ জানান, তাদের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী-ই পুনরায় ভিসা সার্ভিস চালু হবে।

অর্থনীতির স্বার্থে পৃথিবীর যে কোন দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য করোনাকালীন অন-এরাইভাল ভিসা চালু করেছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশীদের নেপাল, ভুটান, থাইল্যান্ড, মালদ্বীপ মালয়েশিয়া সৌদিসহ আরো অনেক দেশ ভ্রমণের ব্যাপক চাহিদা থাকলেও ফ্লাইট ও ভিসা সার্ভিস চালু না হওয়ার কারণে ভ্রমণ করতে পারছেন না তারা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

মন্তব্য