মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ | আপডেট ০২ মিনিট আগে

১৪ নদ-নদীর পানি বিপদসীমার ওপরে

অনলাইন ডেস্ক

১৪ নদ-নদীর পানি বিপদসীমার ওপরে

বর্তমানে দেশের ১৪ নদ-নদীর পানি ২২ অঞ্চলে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (১৩ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী পরিচালক মো. আরিফুজ্জামান জানান,  নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। 

আর কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, রাজবাড়ী জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। অপরদিকে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা এবং ফেনী জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

এক পূর্বাভাসে পাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা নদ-নদীর পানির সমতল বাড়ছে যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সুরমা ব্যতীত উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীর পানির সমতল বাড়ছে যা মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ সময় যমুনা নদী আরিচা পয়েন্টে, পদ্মা নদী ভাগ্যকূল ও মাওয়া পয়েন্টে এবং কুশিয়ারা নদী শেরপুর পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। আর তিস্তা ও ধরলা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা ও রাজশাহী  বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে।

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য