শ্রদ্ধা-ভালোবাসায় চিরনিদ্রায় যমুনা গ্রুপের চেয়ারম্যান

শ্রদ্ধা-ভালোবাসায় চিরনিদ্রায় যমুনা গ্রুপের চেয়ারম্যান

অনলাইন ডেস্ক

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন দেশের ব্যবসা জগতের উজ্জ্বল নক্ষত্র যমুনা গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বাবুল।  

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুর আড়াইটার দিকে বনানী কবরস্থালে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সমাহিত করা হয়।  

এর আগে বাদ জোহর রাজধানীর যমুনা ফিউচার পার্ক প্রাঙ্গণে শেষবারের মতো নেয়া হয় দেশের শীর্ষ এই উদ্যোক্তার মরদেহ। সেখানে যমুনা পরিবারের সদস্যরা প্রিয় অভিভাবককে ফুলের শ্রদ্ধায় শেষ বিদায় জানায়।

সেখানে নুরুল ইসলামের প্রথম নামাজে জানাজা শেষে এই বীর মুক্তিযোদ্ধাকে দেওয়া হয় গার্ড অব অনার।

জানাজার শুরুর আগে বাবার আত্মার শান্তি কামনা করে দোয়া চান নুরুল ইসলাম বাবুলের ছেলে ও যমুনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শামীম ইসলাম।

এসময় তিনি মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তী দেশের কল্যাণে তার বাবার গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করেন। তিনি জানাজায় অংশ নেয়া সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

 

এর আগে গতকাল সোমবার বিকেল ৩টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি এভার কেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন।   

এদিকে নুরুল ইসলামের মৃত্যুতে দেশের শিল্পখাতে শোকের ছায়া নেমে এসেছে। দেশের শীর্ষ এই শিল্পপতি দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনের প্রতিষ্ঠা করেছিলেন। যমুনা ফিউচার পার্কও এই শিল্পগোষ্ঠীর অন্যতম স্থাপনা।

দেশের ব্যবসা-বাণিজ্য জগতের বর্ণিল পুরুষ নুরুল ইসলাম বাবুল ১৯৪৬ সালের ৩ মে ঢাকার নবাবগঞ্জের কামালখোলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ঢাকা জেলার দোহারে। বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মাতৃভূমির রাজনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য যেমন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, তেমনই যুদ্ধোত্তর দেশমাতৃকার অর্থনৈতিক মুক্তি অর্জনের জন্য গভীর দেশপ্রেম নিয়ে গড়ে তুলেছিলেন তার শিল্পপ্রতিষ্ঠানগুলো। তিনি যেমন দেশকে ভালোবাসতেন, ভালোবাসতেন জন্মদাত্রী জননীকেও। দুই মায়ের প্রতিই তার ছিল অপরিসীম ভালোবাসা। স্রষ্টা তাকে মায়ের প্রতি সেই ভালোবাসার প্রতিদানও দিয়েছেন অকুণ্ঠ হস্তে। তিনি যে শিল্পই গড়ে তুলতে চেয়েছেন, সেখানেই সফল হয়েছেন। একে একে গড়ে তুলেছেন প্রায় ৪১টি শিল্পপ্রতিষ্ঠান। তার গড়া প্রতিষ্ঠানগুলোকে প্রায় ৫০ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে।

দেশবরেণ্য শিল্পপতি নুরুল ইসলামের স্ত্রী সালমা ইসলাম সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী এবং বর্তমানে জাতীয় সংসদের সদস্য। ছেলে শামীম ইসলাম যমুনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, মেয়ে রোজালিন ইসলাম, মনিকা ইসলাম ও সনিয়া ইসলাম যমুনা গ্রুপের পরিচালক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)