‘করোনার এন্টিবডি থাকে কয়েক মাস’

অনলাইন ডেস্ক

করোনায় আক্রান্ত হলে পরবর্তীতে আর সংক্রমিত হবার সম্ভাবনা ক্ষীণ বা নেই, এমনটি ভাববার আর সুযোগ নেই। কারণ ভাইরাসটিতে আক্রান্তদের পরবর্তী সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা টেকে মাত্র কয়েক মাস। সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে এক ব্রিটিশ গবেষণায়।  

করোনাভাইরাসে আক্রান্তদের দেহে তৈরি অ্যান্টিবডি পরবর্তীতে তাদের সুরক্ষা দেবে বলে যে আশার কথা বলা হচ্ছে, তা হতাশায় ডুবিয়ে দিল যুক্তরাজ্যের সাম্প্রতিক এক গবেষণার ফল।

লন্ডনের কিংস কলেজের এক দল গবেষক বলছেন, ভয়াবহ সংক্রমক এই ভাইরাসটিতে আক্রান্তদের পরবর্তী সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা থাকে মাত্র কয়েক মাস। কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠা প্রায় ১শ জনের প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করে দেখা যায় , রোগের লক্ষণ দেখা দেয়ার তিন সপ্তাহ পর শরীরে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি সবচেয়ে বেশি কার্যকর থাকে । তারপর দ্রুত তা কমতে শুরু করে।

গবেষকরা জানান, বেশিরভাগের ক্ষেত্রে সময়ের সঙ্গে সঙ্গে অ্যান্টিবডির মাত্রা ২৩ গুণ পর্যন্ত কমে যায়।

এমনকি কয়েক জনের রক্তে অ্যান্টিবডি শনাক্ত করা যায়নি বলে জানান তারা। অর্থ্যাৎ আক্রান্ত ব্যক্তিরা কয়েক মাস পর আবারো করোনায় সংক্রমিত হতে পারেন। বার বার আক্রান্ত হতে পারেন একই ব্যক্তি । যতক্ষণ পর্যন্ত ভাইরাসটির টিকা আবিস্কার না হচ্ছে। তবে টিকাও তাদের নিশ্চিত সুরক্ষা দেবে কিনা ,তাও নিয়ে সংশয় তাদের। কারণ নিশ্চিত সুরক্ষা ভ্যাকসিনটি কতটা কার্যকারিতার তার ওপর নির্ভর করবে বলে জানান গবেষকরা। তাই মানুষকে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর তাগিদ দেন তারা।

(নিউজ টোয়েন্টিফোর)