ইরানকে নিষেধাজ্ঞা দিতে অজুহাত খুঁজছে আমেরিকা: চীন

ইরানকে নিষেধাজ্ঞা দিতে অজুহাত খুঁজছে আমেরিকা: চীন

অনলাইন ডেস্ক

জাতিসংঘের মাধ্যমে আমেরিকা ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দিতে এমন কিছু অজুহাত দাঁড় করানোর চেষ্টা করছে যেগুলোর কোনো ভিত্তি নেই বলে দাবি করেছে চীন। শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র এক বক্তব্য প্রত্যাখ্যান করে এ মন্তব্য করেন।

মাইক পম্পেও বৃহস্পতিবার বলেছিলেন, আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে গেলে তেহরানের কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা করেছে বেইজিং এবং এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

তার এ বক্তব্যের জবাবে চুনিং বলেন, মার্কিন প্রশাসন ভিত্তিহীন অজুহাত তুলে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে চায়।

তিনি আরো বলেন, পম্পেও এই বক্তব্যের মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘনের অভিপ্রায় ব্যক্ত করেছেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওই প্রস্তাব বাস্তবায়নের আইনগত বাধ্যবাধকতার জন্য আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানান।
 
২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে।

তবে রাশিয়া ও চীন আমেরিকার বিরোধিতা করে বলেছে, নিরাপত্তা পরিষদে তারা এ সংক্রান্ত মার্কিন প্রচেষ্টা আটকে দেবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ