মহামারীতেও দেশে দেশে সরকারবিরোধী বিক্ষোভ

অনলাইন ডেস্ক

করোনা মহামারীকালেও বিশ্বের বিভিন্ন দেশে জোরালো হচ্ছে সরকারবিরোধী বিক্ষোভ। ভাইরাস মোকাবেলায় সরকারের অব্যবস্থাপনা আর দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ইসরাইল। সংবিধান সংশোধন করে নিজের ক্ষমতা পোক্ত করা রাশিয়ার  প্রেসিডেন্ট পুতিনবিরোধী  আন্দোলনে নেমেছে হাজার হাজার মানুষ। এক গভর্নরকে গ্রেফতারকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়িয়েয়ে পড়ছে দেশটিতে।

এদিকে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে জাতিগত বৈষম্য আর পুলিশি বর্বরতার প্রতিবাদে ট্রাম্প বিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে।
করোনাভাইরাসের কারণে ইসরায়েলে বর্তমানে বেকারত্ব বেড়েই চলছে। বেকার হয়ে চরম অর্থনৈতিক দুরাবস্থায় পড়ে শেষ পর্যন্ত রাস্তায় নেমেছেন ইসরায়েলিরা। দেশটির অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে সরকার তেমন পদক্ষেপ নিতে পারছে না এমন অভিযোগে তেলআবিবের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার বিক্ষোভকারী।
দাবি উঠছে নেতানিয়াহুর পদত্যাগের।
আমরা সবাই সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হয়েছি, সরকারের এতো অব্যবস্থাপনা কেন আমরা উওর চাই। বেশিরভাগ মানুষ জানেনা তারা আগামীতে কি খেয়ে বেঁচে থাকবে।  
এক গভর্নরের গ্রেফতারকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। গতকাল হাজার হাজার বিক্ষোভকারী তার মুক্তির দাবিতে রাস্তায় নামে। এসময় তারা পুতিনবিরোধী স্লোগান দিতে থাকে। কয়েকজন ব্যবসায়ীকে হত্যার অভিযোগে দুই সপ্তাহ আগে  শহরের গভর্নর ফুরগালকে গ্রেফতার করে পুলিশ। তবে ফুরগাল এই অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠছিলেন। এটি পুতিনের জন্য আতঙ্কের হয়ে উঠছে বলেও অনেকে মনে করছে।
করোনার নাজেহাল যুক্তরাষ্ট্র, তবে  প্রতিনিয়ত যেন বর্ণবাদবিরোধী বিক্ষোভ জোরালো হচ্ছে, আর ট্রাম্প প্রশাসন কঠোর হাতে তা দমন করছেন শুরু থেকেই। দেশটির পোর্টল্যান্ডে জাতিগত বৈষম্য আর পুলিশি বর্বরতার প্রতিবাদে ট্রাম্প বিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের দমন আর ধরপাকড়ে সেখানকার মেয়র ট্রাম্প প্রশাসনের তিব্র সমালচনা করে। পোর্টল্যান্ডে নিয়েগ করা সেনা সদস্য সরিয়ে নেওয়ার দাবি জানাচ্ছেন আন্দোলনকারীরা।