ভারতে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু

ভারতে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু

অনলাইন ডেস্ক

মারণঘাতি ভাইরাস করোনার থাবায় জর্জরিত গোটা বিশ্ব। সারা বিশ্বের বিজ্ঞানীরা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে রাতদিন কাজ করে যাচ্ছেন। পিছিয়ে নেই ভারতও। এবার ভ্যাকসিনকে ঘিরে দেখা দিয়েছে আশার আলো।

হায়দরাবাদের এক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক এবার হিউম্যান ট্রায়াল শুরু করেছে সংস্থা।

ভারতের উত্তরাঞ্চলের রোহাত শহরে করোনাভাইরাসের ভ্যাকসিনের মানব পরীক্ষা শুরু করেছে। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক-র ছাড়পত্র আগেই পেয়েছিল। এবার সেই ভ্যাকসিনেরও হিউম্যান ট্রায়াল শুরু করেছে সংস্থাটি।

আর সেই ট্রায়ালের শুরুতেই আশার খবর শোনাল ভারত বায়োটেক। দেশটিতে করোনাভাইরাসের আক্রান্তে সংখ্যা দশ লাখ ছাড়ানোর পরই, হরিয়ানার রোহাতকের পোস্ট পিজিআই অফ মোডিক্যাল সায়েন্সে শুরু হয়েছে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। মেডিকেল বিজ্ঞান বিভাগের স্নাতক সংস্থার ভাইস-চ্যান্সেলর, পন্ডিত ভাগবত দয়াল শর্মা বলেন, ভ্যাকসিনের মানবদেহে প্রয়োগের পর কোন বিরুপ প্রভাব পড়েনি। আমরা মানবদেহে পরীক্ষার জন্য করোনাভাইরাস ভ্যাকসিন ৩ জন স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগ করা হয়েছে। তারা ভালো আছেন। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল বিজ টুইটারে জানান, ‘ভারত বায়োটেকের তৈরি করোনার ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুক্রবার থেকে পিজিআই-তে শুরু হয়েছে। আগামীতে আরও স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগ হবে। ’ এরই মধ্যে অবশ্য রাশিয়া দাবি করেছে, করোনার ভ্যাকসিন তাঁদের হাতের মুঠোয়। যদিও তা নিয়ে বিতর্কও বেঁধেছে। দৌঁড়ে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনও। ভারতের বিজ্ঞানীরা যে বসে নেই তা প্রমাণ হয়ে গেলো। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে অনুমতি পাওয়ার পর প্রথম ভারতীয় করোনা প্রতিষেধক হিসাবে কোভ্যাকসিন-এর হিউম্যান ট্রায়াল শুরু করে হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেক ।