মাদারীপুরে বন্যায় ৩ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি

মাদারীপুরে বন্যায় ৩ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি

মাদারীপুর প্রতিনিধি

হঠাৎ করে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের শিবচর উপজেলার চরাঞ্চলের ৪টি ইউনিয়নে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। চলতি বর্ষা মৌসুমের শুরুতেই পানিতে তলিয়ে গেছে পুরো চরাঞ্চলের মানুষের ধান, পাট, বাদাম ও সবজির ক্ষেত। এতে চরম বিপাকে পড়েছে স্থানীয় কৃষকরা। এদিকে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে সরকারি সহায়তার আশ্বাস দিয়েছেন মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

 

সরেজমিন পরিদর্শন করে জানা গেছে, চলতি বর্ষা মৌসুমের শুরুতেই মাদারীপুরের শিবচর উপজেলার বন্দরখোলা, মাদবরচর, চরজানাজাত ও কাঠালবাড়ী ইউনিয়নে বন্যায় তলিয়ে গেছে ৩ হাজার হেক্টর জমির আমন ও আউস ধান, পাট, বাদাম ও সবজি ক্ষেত। পানি বৃদ্ধি পাওয়ায় দেরিতে চাষ করা বাদাম ঘরে তুলতে পারেনি চাষীরা। এদিকে পানিতে তলিয়ে যাওয়ায় অপরিপক্ক পাট কাটতে বাধ্য হচ্ছে চাষীরা। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে দিশেহারা হয়ে পড়েছে চরাঞ্চলের মানুষ।

এছাড়াও গ্রামীণ রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে এলাকাবাসীদের। মাদবরচর শেখ জামাল সেতুর পাশের সড়কের দুটি স্থান ভেঙ্গে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। স্থানীয়ভাবে কোন মতে দূর্যোগকালে নিজ উদ্যোগে বালুর বস্তা ফেলে ভাঙনরোধ করেছেন স্থানীয়রা।  
মাদারীপুর কৃষি বিভাগের সুত্রে, চার ইউনিয়নের ২ হাজার ১০ হেক্টর জমির পাট, একশত ৯৫ হেক্টর জমির আউস ধান, ৫৪ হেক্টর জমির আমন ধান, ১৫ হেক্টর জমির রোপা আমন বীজতলা ও ১শত ৪৪ হেক্টর জমির বিভিন্ন সবজি বন্যার পানিতে তলিয়ে গেছে।  
ক্ষতিগ্রস্থ কৃষক আব্দুল জব্বার মিয়া বলেন, আমাদের ধান, পাট পানিতে তলিয়ে গেছে। এখনও পাট কাটার সময় হয়নি তবুও অসময় কেটে ফেলতে হচ্ছে। এছাড়াও ধান একেবারেই তলিয়ে গেছে। আরেক কৃষক খবির মোল্লা বলেন, বাদাম লাগিয়েছিলাম তা আর তুলতে পারিনি।  

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন জানান, অতি দ্রুত ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করা হবে। এবং তাদের সরকারি সহায়তার দেওয়া হবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ