মৌসুমি বায়ুর প্রভাবে দেশজুড়ে ভারী বর্ষণ, সমুদ্রে ৩ নম্বর সতর্কতা

মৌসুমি বায়ুর প্রভাবে দেশজুড়ে ভারী বর্ষণ, সমুদ্রে ৩ নম্বর সতর্কতা

অনলাইন ডেস্ক

দেশেজুরে গত দুইদিন ধরে প্রবল বৃষ্টিপাত হচ্ছে।   আবহাওয়া অধিদপ্তর  উপকৃলীয় এলাকায় ঝড়ো হাওয়ার আশঙ্কায় করছে। তাই দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন এলাকার জন্য এসেছে ভারী বর্ষণের পূর্বাভাস।

 উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর প্রভাবে মঙ্গলবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়সহ হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে দেশের সর্বোচ্চ ১১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৮৪ মিলিমিটার।

যশোরে দেশের সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ঢাকায় তাপমাত্রা উঠেছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। সর্বনিম্ন তাপমাত্রা টেকনাফে ২৪.৩ ডিগ্রী।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল