স্বাস্থ্যখাতে দুর্নীতির দায় শুধু সরকারের নয়: ডিজি আবুল বাশার

স্বাস্থ্যখাতে দুর্নীতির দায় শুধু সরকারের নয়: ডিজি আবুল বাশার

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যখাতে দুর্নীতির দায় শুধু সরকারের নয়, এই দায় সবার, জানিয়ে ব্যক্তিগতভাবে সবাইকে সৎ ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

শনিবার (২৫ জুলাই) সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে একথা বলেন তিনি। এসময় তিনি আরো বলেন, দুর্নীতির কথা যদি বলেন দায় আমাদের সবার। আমরা যদি শুধু সরকারের দিকে আঙ্গুল তুলে ধরি, সেটা বোধহয় সবচেয়ে বোকামি হবে।

আমরা সবাই এই দুর্নীতির অংশ। আমরা যদি ব্যক্তিগতভাবে সৎ না হই, কারও পক্ষেই দুর্নীতি রোধ করা সম্ভব না কিছুতেই। বড় চ্যালেঞ্জ হলো স্বাস্থ্যের যে অবস্থা এখন আছে, যা এই মহামারীর ক্ষেত্রে আমরা ফেইস করছি সেগুলোকে দূর করার চেষ্টা করা।

গত বৃহস্পতিবার (২৩ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক পদে নিয়োগ পান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি স্থলাভিষিক্ত হন পদত্যাগ করা মহাপরিচালক আবুল কালাম আজাদের। খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে সরকারি চাকরিতে যোগ দেন। ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিক্যালের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। তিনি কিছুদিন বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজেও চাকরি করেন। ২০১৮ সালে ঢাকা মেডিক্যাল কলেজে যোগ দেন তিনি।

এর আগে, স্বাস্থ্য অদিপ্তরের বিভিন্ন অনয়িম আর দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে ২১শে জুলাই পদত্যাগপত্র জমা দেন আবুল কালাম আজাদ। এর দুইদিন পর বৃহস্পতিবার তার চুক্তি বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।  

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ