৯৩ বছরের বৃদ্ধের বিরুদ্ধে ৫২৩০ টি খুনের অভিযোগ

৯৩ বছরের বৃদ্ধের বিরুদ্ধে ৫২৩০ টি খুনের অভিযোগ

অনলাইন ডেস্ক

অবাক করার মতোই ঘটনা বটে। ৫২৩০ টি খুনের দায়ে দোষী সাব্যস্ত ৯৩ বছরের বৃদ্ধ! জার্মানির এক আদালত ৯৪ বছরের এক নাৎসি গার্ডকে দোষী সাব্যস্ত করেছে। এই প্রহরীর নাম ব্রুনো ডে। ৭৫ বছর আগে সে স্ট্যাথফ কনসেন্টেশন ক্যাম্পে প্রহরী ছিলেন।

তখন তিনি এখানে হওয়া নৃশংস হত্যায় সাহায্য করেছিলেন।

ব্রুনো ১৯৪৪ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ডানস্কের পূর্বে স্টাথফ কনসেন্টেশন ক্যাম্পে প্রহরী ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরেও ব্রুনোর নামে কেস চলছিল। তখন তার বয়স ছিল ১৭ বছর।

যেহেতু সে নাবালক ছিল, তাই তাকে তখন দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু মৃতদের আত্মীয় পরিজনেরা এই সিদ্ধান্ত মানতে চায়নি। তাদের বক্তব্য ছিল এটা যুদ্ধে নিহতদের প্রতি অবিচার।

এরপর বহু বছর ধরে এই মামলা চলে। নিহতদের পক্ষে আইনজীবির বক্তব্য ছিল এই প্রহরীর বয়স তার অপরাধের মাত্রা কোনও ক্ষেত্রেই কম করে না।

অবশেষে ব্রুনো ডে’কে হামবুর্গ স্টেট কোর্টে পেশ করা হয়। তিনি একটি নীল সার্জিক্যাল মাস্ক পরেছিলেন। ব্রুনোকে হুইলচেয়ারে আনা হয়েছিল। আদালতে বিচারক যখন তার বিরুদ্ধে রায় দিচ্ছিল, তখনও সে চোখ নীচু করে বসেছিল।

বিচারক অ্যানি মিয়ের গোরিং বলেন, “আপনি যে অপরাধটি করেছেন তা নির্মম। আপনাকে এই কাজের সঙ্গে যোগ দেওয়াই উচিৎ ছিল না। কিন্তু আপনি যোগ দিয়েছিলেন। এখন আপনি শাস্তি পাবেন। ”

ব্রুনো নিজে পরে বলেছেন, তিনি গ্যাসের চেম্বারে লোকদের চিৎকার শুনেছিলেন। পরে মৃতদেহগুলোও বের হতে সে দেখেছে। এরপর থেকে সে প্রতি রাতে তার ভয়ঙ্কর স্বপ্ন দেখত। কখনও ঘুমাতে পারেনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর