জাতীয় দলে ডাক পেলেন প্রবাসী ফুটবলার তারিক

অনলাইন ডেস্ক

জাতীয় দলে ডাক পেলেন প্রবাসী ফুটবলার তারিক

করোনা পরবর্তী ফুটবলে ফিরতে চলেছে বাংলাদেশ। আগামী অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ ও এশিয়ান বাছাইয়ের চারটি ম্যাচের জন্য প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। ৩৬ সদস্যের মধ্যে রয়েছেন প্রবাসী ফুটবলার কাজী তারিক রায়হান। 

রোববার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিবৃতির মাধ্যমে এই দল ঘোষণা করে।

প্রাথমিকভাবে ৩৬ ফুটবলার নিয়ে ক্যাম্প করবেন বাংলাদেশ কোচ জেমি ডে। ধাপে ধাপে সেরাদের নিয়ে দল আরও ছোট করা হবে। 

ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংসের হয়ে খেলছেন। গেল বছরের নভেম্বরে দলটির সঙ্গে তিন বছরের জন্য চুক্তি করেন এই ডিফেন্ডার। চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো কিংসদের হয়ে খেলতে নেমেছিলেন ১৯ বছর বয়সী তারিক। 

বাবা কাজী শহিদুল আলমের বাড়ি নওগাঁ। মা ফিনল্যান্ডের। ২০০০ সালের ৬ অক্টোবর টাম্পেরে শহরে জন্ম নেন তারিক। ইলভেস টাম্পেরের হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু। খেলেছেন ফিনল্যান্ডের অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ দলেও। সুযোগ থাকতেও লাল-সবুজের জার্সিতে খেলতে চলে এসেছেন বাংলাদেশে।

সব ঠিক থাকলে জামাল ভূঁইয়ার পর দ্বিতীয় প্রবাসী খেলোয়াড় হিসেবে জাতীয় দলে খেলবেন তারিক।

২০১৩ সালে বাংলাদেশ দলের হয়ে অভিষেক হয় ডেনমার্ক প্রবাসী জামালের। বর্তমানে সাইফ স্পোর্টিং ও জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন এই মিডফিল্ডার। 

ডাক পাওয়া খেলোয়াড়দের সবাইকে কোভিড-নাইনটিনের পরীক্ষা করানো হবে। এর পর পারফরম্যান্সের ভিত্তিতে দল গোছানো শুরু হবে। এ সময়ে সবাইকে আইসোলেশনেও থাকতে হবে। আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে হবে মূল ক্যাম্প।

বাফুফের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির কো-চেয়ারম্যান তাবিথ আউয়াল বলেন, ‘বিশ্বকাপ বাছাইয়ের বাকী ম্যাচগুলোর প্রস্তুতির জন্য আগস্টের ৫ তারিখ ক্যাম্প শুরু করতে যাচ্ছি। তার আগেই জাতীয় দলের কোচ (জেমি ডে) থেকে ৩৬ জনের একটা তালিকা পেয়েছি।যেটা আমরা গণমাধ্যমের কাছে দিয়েছি। মূল ম্যাচের আগে হয়তো দুটা ফিফা ফ্রেন্ডলি ম্যাচ হতে পারে। ক্যাম্পে যদি কোন ফুটবলার অসুস্থ থাকে বা ইনজুরিতে পড়ে যায় সেজন্য অন্য প্লেয়াররা যাতে ফিট থাকতে পারে এজন্য ৩৬ জন ফুটবলার ডাকা হচ্ছে।’

আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে এবং ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত ও ওমানের বিপক্ষে খেলবে জেমি ডের শিষ্যরা। এর মধ্যে শুধু কাতারের বিপক্ষে ম্যাচটি হবে দোহায়। বাকি ম্যাচগুলো সিলেটে হওয়ার কথা রয়েছে।

এক নজরে জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া ৩৬ ফুটবলার

গোলরক্ষক 
আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকু, শহিদুল আলম সোহেল ও পাপ্পু হোসেন।

ডিফেন্ডার
তপু বর্মন, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, তারিক রায়হান কাজী ও মনজুরুর রহমান মানিক।

মিডফিল্ডার
 আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, মোহাম্মদ আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন ও নাজমুল ইসলাম রাসেল।

ফরোয়ার্ড
মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মো. আবদুল্লাহ, ম্যাথিউজ বাবলু ও সুমন রেজা।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

পরবর্তী খবর

গ্রানাদাকে উড়িয়ে দিয়ে শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রাখলো রিয়াল

অনলাইন ডেস্ক

গ্রানাদাকে উড়িয়ে দিয়ে শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রাখলো রিয়াল

লা লিগায় বাকি আর দুই ম্যাচ। জমে উঠেছে শিরোপার লড়াই। এই মুহূর্তে প্রথম চার দলের জন্য প্রতিটি ম্যাচই ফাইনাল। আর এরকম গুরুত্বপূর্ণ এক ম্যাচে গ্রানাদার সাথে ৪-১ গোলের বড় জয় তুলে নিয়ে শিরোপার স্বপ্নকে বাঁচিয়ে রাখলো রিয়াল মাদ্রিদ।

গ্রানাদার মাঠে দুই অর্ধে দুই গোল করে পেয়েছে জিদানের শিষ্যরা। প্রথমে ১৭ মিনিটের সময় দলকে এগিয়ে দেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। পরে প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ে ব্যবধান বাড়ান তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো।

দ্বিতীয়ার্ধে ফিরে ৭১ মিনিটের মাথায় গ্রানাদার পক্ষে এক গোল শোধ করেন জর্জে মলিনা। তবে মিনিট পাঁচেক পরই দুই মিনিটে দুই গোলের মাধ্যমে হালিপূরণ করে রিয়াল।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

তাহসান-মিথিলার ‘সারপ্রাইজ’-এর রহস্য উন্মোচন, আড়ালে অন্য কেউ

ধর্ম পরিচয় জানতে চাওয়ার মধ্যে কোন বাহাদুরী বা পৌরুষত্ব নেই

ইসরায়েলের হামলা মানবতাবিরোধী অপরাধ: মিয়া খলিফা


এ জয়ের মাধ্যমে টেবিল টপার অ্যাটলেটিকো মাদ্রিদের ওপর চাপ বজায় রাখল রিয়াল। লিগের ৩৬ রাউন্ড শেষে ৭৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে রিয়াল। সমান ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অ্যাটলেটিকো।

এখন বাকি থাকা দুই ম্যাচে রিয়াল মাদ্রিদ জিতলেই হবে না, অপেক্ষা করতে হবে অ্যাটলেটিকো মাদ্রিদের অন্তত একটি ম্যাচ ড্রয়ের জন্য।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

শিরোপা সম্ভাবনা ফিকে হয়ে গেলো বার্সেলোনার

অনলাইন ডেস্ক

শিরোপা সম্ভাবনা ফিকে হয়ে গেলো বার্সেলোনার

শিরোপা সম্ভাবনা প্রায় ফিকে হয়ে গেলো কাতালান ক্লাব বার্সেলোনার। মঙ্গলবার রাতে লেভান্তের মাঠে খেলতে গিয়ে ৩-৩ গোলে ড্র করেছে বার্সেলোনা।

ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে লিড নিয়েও জয় নিয়ে মাঠ ছাড়তে পারলো না তারা। ফলে দলটির লা লিগা জয়ের স্বপ্ন জোর ধাক্কা খেল।

ম্যাচের ২৫ মিনিটে লিওনেল মেসি এগিয়ে দিয়েছিলেন কাতালানদের। ৩৪ মিনিটে পেদ্রি ব্যবধান দ্বিগুণ করেন। তবে বিরতির পর ম্যাচের ৫৭ ও ৫৯ মিনিটে যথাক্রমে গনসালো মেলেরো ও হোসে লুইস মোরালেসের গোলে লেভান্তে ম্যাচে সমতা টানে।


রোজা রেখে ২৮০ কিলোমিটার সাইকেল চালিয়ে বাড়ি পৌঁছাল মৌসুমি

পরিচয় পাওয়া গেছে পদ্মায় ডুবে যাওয়া সেই মাইক্রোবাস চালক ও মালিকের

ইসরায়েলের লড শহরে জরুরি অবস্থা জারি

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা


৬৪ মিনিটে উসমান দেম্বেলে ফের এগিয়ে দেন বার্সাকে। কিন্তু ৮৩ মিনিটে সার্জিও লিওন লেভেন্তের পক্ষে ৩-৩ করেন।

এই ড্রয়ের ফলে ৩৬ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে বার্সা। ৭৭ পয়েন্ট নিয়ে আতলেতিকো মাদ্রিদ শীর্ষে ও ৭৫ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ আছে তৃতীয় স্থানে। তবে বার্সার চেয়ে এক ম্যাচ কম খেলেছে তারা।

আতলেতিকো নিজেদের বাকি তিন ম্যাচের সবগুলো জিতলে চ্যাম্পিয়ন হয়ে যাবে। তারা হোঁচট খেলেই কেবল সুযোগ থাকবে রিয়াল বা বার্সার।

তবে আতলেতিকোর পর লেভেন্তের বিপক্ষেও পয়েন্ট হারিয়ে বার্সা সেই সম্ভাবনার জায়গা থেকে সরে গেল অনেকটা। এখন ভাগ্যই কেবল তাদের এগিয়ে নিতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

কোচ ছাড়াই আজ থেকে শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প

অনলাইন ডেস্ক

কোচ ছাড়াই আজ থেকে শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প

কোচ জেমি ডে-কে ছাড়া আজ থেকেই শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প। জেমি ডে ইংল্যান্ড থেকে বাংলাদেশে এসে পৌঁছালেও ক্যাম্পে যোগ দিতে পারছেন না।

পাঁচ দিনের কোয়ারেন্টাইন শেষে বিশেষ বিবেচনায় করোনা নেগেটিভ হলে ১৬ মে থেকে অনুশীলনে যোগ দেবেন তিনি। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বাফুফে আগেই অনুমতি নিয়ে রেখেছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

দুপুর থেকে ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের প্রাথমিক দলে ডাক পাওয়া ফুটবলাররা। ক্যাম্পে উঠেই করানো হবে করোনা টেস্ট। এরপর মাঠের অনুশীলন শুরু করবেন ফুটবলাররা।


আরও পড়ুনঃ


বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!


তবে কোচের কোয়ারেন্টাইনের কারণে দলের দায়িত্বে থাকবেন দেশীয় কোচিং স্টাফরা। ১৬ মে থেকে অনুশীলনে যোগ দেবেন কোচ। যাদের প্রিমিয়ার লিগের ম্যাচ শেষ হচ্ছে তারাই শুধু আজ ক্যাম্পে যোগ দেবেন। বাকিরা লিগের ম্যাচ শেষ করে ক্যাম্পে যোগ দেবেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

শেষ মুহূর্তে মালদ্বীপ সফর বাতিল হলো বসুন্ধরা কিংসের

নিজস্ব প্রতিবেদক

শেষ মুহূর্তে মালদ্বীপ সফর বাতিল হলো বসুন্ধরা কিংসের। করোনা মহামারির কারণে বাংলাদেশসহ সাত দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ায় স্থগিত ঘোষণা করা হয়েছে এএফসি কাপ।

আগামী ১৪ মে মালদ্বীপে এএফসি কাপ-২০২১ এর গ্রুপ পর্বের খেলা শুরু কথা ছিল। আর তাই রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় মালদ্বীপের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল কিংসেরও। 


পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ


শেষ মুহূর্তে সফর বাতিল হওয়ায় হতাশা প্রকাশ করেছেন দলের সদস্যরা। প্রিমিয়ার লিগে ছন্দে থাকা বসুন্ধরা কিংস ছন্দ ধরে রেখে এএফসি কাপে ভালো কিছু করার প্রত্যয় ছিলো ফুটবলারদের মধ্যে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শীর্ষে যাওয়ার ম্যাচে রিয়ালের ড্র, শিরোপা নিয়ে চলছে ঠেলাঠেলি

অনলাইন ডেস্ক

শীর্ষে যাওয়ার ম্যাচে রিয়ালের ড্র, শিরোপা নিয়ে চলছে ঠেলাঠেলি

শেষ মুহূর্তের আত্মঘাতী গোলে সেভিয়ার সাথে হার এড়ালো রিয়াল মাদ্রিদ। রবিবার রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

এতে সেভিয়ার বিপক্ষে দুবার পিছিয়ে পড়ে জয় না পেলেও স্বস্তির এক পয়েন্ট পেল রিয়াল। অথচ ম্যাচটি জিতলেই লা লিগার শীর্ষস্থানে চলে যেত জিনেদিন জিদানের দল।

ম্যাচের ২২তম মিনিটে ফের্নান্দোর গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সেভিয়া। ৬৭ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় রিয়াল। দারুণ পাসিং ফুটবলে গড়া আক্রমণে ক্রুসের পাস ডি-বক্সে ডান দিকে পেয়ে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন আগের মিনিটেই মদ্রিচের বদলি নামা আসেনসিও।

তবে ৭৫তম মিনিটে দুই ঘটনায় চরম উত্তেজনা ছড়ায়। দারুণ এক প্রতি-আক্রমণে ডি-বক্সে ঢুকে পড়া বেনজেমাকে ফাউল করেন বোনো। পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তবে ভিএআরে পাল্টে যায় সিদ্ধান্ত; আক্রমণের শুরুতে রিয়ালের ডি-বক্সে এদের মিলিতাওয়ের হাতে বল লেগেছিল। উল্টো পেনাল্টি পায় সেভিয়া। স্পট কিকে দলকে আবারও এগিয়ে নিতে কোনো ভুল করেননি রাকিতিচ।

ম্যাচের দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ক্রুসের দূর থেকে নেওয়া শট ডিফেন্ডার দিয়েগো কার্লোসের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। এতে সমতায় ফিরে রিয়াল।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক

করোনা ঠেকাতে বিজেপি নেতার গোমূত্র পান, দিলেন পরামর্শও (ভিডিও)


তবে শেষ মুহূর্তে অবশ্য জয়ও পেতে পারতো বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। কিন্তু কাসেমিরোর জোরালো দূরপাল্লার শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

এ নিয়ে লিগে ৩৫ ম্যাচ শেষে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো। রিয়াল ও বার্সেলোনার পয়েন্ট সমান ৭৫। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দুইয়ে রিয়াল। ৭১ পয়েন্ট নিয়ে চার নম্বরে সেভিয়া।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর