পৃথিবীতে ফিরলেন মহাকাশ মিশনের ২ নভোচারি

পৃথিবীতে ফিরলেন মহাকাশ মিশনের ২ নভোচারি

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরেছেন দুই মার্কিন নভোচারী ডগ হার্লি ও বব বেনকেন। স্থানীয় সময় রোববার দুই মাসের ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলের মেক্সিকো উপসাগরে প্যারাশ্যুট নিয়ে সেফ ল্যান্ডিং করে তাদের বহনকারী মহাকাশযান ড্রাগন।

এদিকে এই দুই নভোচারি ফেরার দৃশ্য লাইভ দেখানোর ব্যবস্থা করা হয়েছিল। দুই নভোচারির পৃথিবীতে নিরাপদে পৌঁছানর পরেই তাদেরকে হাততালি দিয়ে স্বাগত জানানো হয়।

এই প্রথমবার কোনও বেসরকারি মিশনে তারা মহাকাশে গিয়েছিলেন। সেই কাজে সফল হার্লে-বেহনকেন।

পৃথিবীতে ফিরেই টেক্সাসে নাসার জনসন মহাকাশ কেন্দ্রে এক অভ্যর্থনা অনুষ্ঠানে হার্লি বলেন, এ ছিল এক দুঃসাহসীক অভিযাত্রা। দারুণ অনুভূতি হচ্ছে।

এই মিশন শেষ করে ফিরে আসাটা অত্যন্ত সম্মানের।

নাসার পক্ষ থেকেও সবাইকে ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি স্পেস এক্স মিশনের কন্ট্রোলের দায়িত্বে থাকা বিজ্ঞানীরা দুই মহাকাশচারিকে পৃথিবীতে স্বাগত জানান। ৪৫ বছর পর কোন মার্কিনি মহাকাশে ভ্রমণ শেষে পৃথিবীতে নিরাপদে ফিরে এসেছেন। এদিকে এই ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।
 
গত ৩০ মে মহাকাশ স্টেশনে পাড়ি দিয়েছিল স্পেসএক্স ক্রু ড্রাগন। ২০১১-এর পরে এই প্রথম আমেরিকার মাটি থেকে মহাকাশে রওনা দেওয়া।

টেক বিলিয়নেয়ার এলন মাস্কের মালিকানাধীন বেসরকারি রকেট কোম্পানি স্পেসএক্স নাসার দুই নভোচারীকে কক্ষপথে পাঠায়। এ দিক থেকে এই অভিযানের আর একটি বিশেষত্ব ছিল, প্রথম বেসরকারি সংস্থার উদ্যোগে মহাকাশ অভিযান।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ