পেনসিলভেনিয়া রাজ্যের লে. গভর্নর পদে ড. নীনা

ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত সমাবেশে সমর্থক-নেতৃবৃন্দের সঙ্গে ড. নীনা আহমেদ। (ছবি: এনআরবি নিউজ)

পেনসিলভেনিয়া রাজ্যের লে. গভর্নর পদে ড. নীনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিউইয়র্ক থেকে নির্বাচনী এলাকা কাটাকাটি (রি-ডিস্ট্রিক্ট) করার পরিপ্রেক্ষিতে কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট ‘পেনসিলভেনিয়া-১’ থেকে ডেমোক্রেটিক পার্টির মনোনয়নের দৌঁড় থেকে সরে দাঁড়ালেন ড. নীনা আহমেদ। তার পরিবর্তে তিনি পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ‘লেফট্যানেন্ট গভর্নর’ পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।

২৫ ফেব্রুয়ারি এ ঘোষণা প্রদানের সময় দেয়া এক বিবৃতিতে ড. নীনা বলেছেন, ‘দীর্ঘ সময় ধরেই হ্যারিসবার্গ (পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের রাজধানী) হচ্ছে পুরুষ শাসিত।  নতুন কণ্ঠস্বর (নারী নেতৃত্ব) ব্যতিত এই সংস্কৃতির পরিবর্তন সম্ভব নয়।

আমি সে পরিবর্তনের শুভ সূচনা ঘটিয়ে অঙ্গরাজ্য গভর্নর উল্ফ’র প্রশাসনিক পার্টনার হয়ে যৌনতা এবং যৌন হয়রানির যে অভিযোগ উঠেছে তা নির্মূল করতে চাই। এমন নৈতিক । অবক্ষয় আমাদের পিছনে টেনে ধরছে। ’ ডেপুটি গভর্নর পদে দলীয় মনোনয়নের যোগ্যতা অর্জনের জন্যে আগামী সপ্তাহের মধ্যে এক হাজার ভোটারের স্বাক্ষর সংগ্রহ করবেন ড. নীনা।
 

উল্লেখ্য, এর আগে ফিলাডেলফিয়া সিটিসহ আশপাশের এলাকা নিয়ে গঠিত (পুরোনো) কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট পিএ-১ থেকে ডেমোক্রেট পার্টির মনোনয়ন পেয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান বিজ্ঞানী ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ান বিষয়ক উপদেষ্টা ড. নীনা। তার সেই নির্বাচনী তহবিল সংগ্রহের জন্যে গোটা আমেরিকায় প্রবাসী বাংলাদেশিরাও মাঠে রয়েছেন। এখন সেই তহবিল পরিবর্তিত হবে ‘লে. গভর্নর’ হিসেবে। ড. নীনা নতুন উদ্যমে সহযোগিতার মনোভাব অব্যাহত রাখতে তার সমর্থকদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন ।

প্রসঙ্গত, আগের নির্বাচনী এলাকায় ভোট হলে দীর্ঘ ৩০ বছর যাবত তৃণমূলের সমাজকর্মী ড. নীনার বিজয় ঠেকিয়ে রাখা সম্ভব হতো না আশংকায় রিপাবলিকান নীতি-নির্ধারকরা ‘পিএ-১ কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট’-কে অভিবাসনদের জন্যে বিভক্ত আসনে পরিণত করেন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, ড. নীনাকে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ঠেকিয়ে প্রকারান্তরে তার ভাগ্যকেই প্রসন্ন করা হলো। কারণ, ডেমোক্রেটরা অনেক আগে থেকেই সততার পরীক্ষায় উত্তীর্ণ এবং নিবেদিতপ্রাণ সমাজ সংগঠক ড. নীনাকে পেনসিলভেনিয়া থেকে ইউএস সিনেটর করার কথা ভাবছে। লেফট্যানেন্ট গভর্নর হতে পারলে তাদের সে স্বপ্ন পূরণ করা সহজ হবে।

৩ মার্চ ওয়াশিংটন ডিসিতে ড. নীনার নির্বাচনী সমাবেশ হবে। এ উপলক্ষে বিস্তারিত প্রস্তুতি চলছে বলে গতকাল স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন সমাবেশের অন্যতম আয়োজক প্রকৌশলী আবু হানিফ। এরপর মার্চের মাঝামাঝি লস এঞ্জেলেসে এবং ৩১ মার্চ নিউইয়র্ক সিটিতে সমাবেশের কর্মসূচি অপরিবর্তিত থাকবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে, গত ২৫ ফেব্রুয়ারি ফিলাডেলফিয়ার একটি রেস্টুরেন্টে “অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার’’ (অ্যাসাল ) এর উদ্যোগে ড. নীনা আহমেদ এর সমর্থনে অনুষ্ঠিত এক নির্বাচনী সভায় নীনা আহমেদ কংগ্রেসনাল নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ‘সুপ্রিম কোর্ট কর্তৃক কংগ্রেসনাল সীমানা পুন: নির্ধারন করায় আমি লেফট্যানেন্ট গভর্নর পদে নির্বাচন করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এতে আমি ফিলাডেলফিয়ার জন্য অনেক বেশী কাজ করতে পারব। ’

যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন সেক্টরে কর্মরত দক্ষিণ এশিয়ান-আমেরিকানদের অধিকার ও কল্যাণ নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংস্থা ‘অ্যাসাল’র এ সভা পরিচালনা করেন মোহাম্মদ শহীদ এবং সভাপতিত্ব করেন সহ-সভাপতি শাহ ফরিদ। অনুষ্ঠানে কমিউনিটি প্রধান ড. ইবরুল চৌধুরী ছাড়াও ছিলেন নিউইয়র্ক থেকে যাওয়া অ্যাসালের ন্যাশনাল প্রেসিডেন্ট মাফ মিজবাউদ্দীন এবং সেক্রেটারি মোহাম্মেদ করিম চৌধুরী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক কাউন্সিলম্যান আলাউদ্দীন পাটেয়ারী, এ আর খান লাভলু, ,শাহ্ আহম্মেদ, নুরুদ্দীন নাহিদ, অ্যাসাল নিউইয়র্ক কুইন্সবরো শাখার সহ সভাপতি মোহাম্মদ জহুরু হক, মোহাম্মদ খালেকুজ্জামান, জেড মাতালুওন , অ্যাসাল ব্রঙ্কসবরো শাখার সভাপতি তাহমিদুল হক, নিউজার্সী শাখার সভাপতি ফারুক হোসেন এবং জসিমুদ্দীন।

সূত্র: এনআরবি নিউজ

সম্পর্কিত খবর