শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রীর ফোন, ৩২৯ মিলিয়ন ডলার সহায়তা

ফাইল ছবি

শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রীর ফোন, ৩২৯ মিলিয়ন ডলার সহায়তা

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে সহায়তা প্রদানের কথা জানালেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। বুধবার দুপুর ১টা ৫ মিনিটে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, দুই নেতার কথোপকথন প্রায় ২৫ মিনিট স্থায়ী হয়। দুই নেতা টেলিফোনে কুশলাদি বিনিময় করেন এবং দুই দেশের কোভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে একে-অপরকে অবহিত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের করোনা সংক্রমণ মোকাবিলা এবং এর চিকিৎসা ক্ষেত্রে যেসব উদ্যোগ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। একপর্যায়ে জাপান সরকার কর্তৃক বাংলাদেশকে কোভিড সংক্রমণ প্রতিরোধক ইকুইপমেন্টস- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি প্রদানের জন্য শিনজো অ্যাবেকে শেখ হাসিনা ধন্যবাদ জানান।

প্রেস সচিব জানান, মূল আলোচনায় দুই দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়গুলো উঠে আসে। জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দুই নেতা আলোচনা করেন।

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরও জাপানি বিনিয়োগের জন্য শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি চলমান রোহিঙ্গা সংকট সম্পর্কে শিনজো অ্যাবেকে অবহিত করেন এবং এ সংকট উত্তোরণে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন।

শিনজো অ্যাবে মিয়ানমার প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন। করোনা ভাইরাসের অভিঘাত মোকাবিলায় বাংলাদেশকে ৩৫ বিলিয়ন জাপানি ইয়েন (৩২৯ মিলিয়ন মার্কিন ডলার) আর্থিক সহযোগিতা প্রদান সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে ইতোমধ্যে অনুমোদন হওয়ার বিষয়টি জাপানি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল