নতুন মানচিত্র প্রকাশ করে কাশ্মীরের পুরোটাই দাবি করল পাকিস্তান

নতুন মানচিত্র প্রকাশ করে কাশ্মীরের পুরোটাই দাবি করল পাকিস্তান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের জন্য নতুন রাজনৈতিক মানচিত্র অনুমোদন করেছেন। এতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুরো অংশকে পাকিস্তানের ভূখণ্ড বলে দেখানো হয়েছে।

গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে ভারতের অংশ হিসেবে রাজ্যটিকে একীভূত করে নেয় নরেন্দ্র মোদির বিজেপি সরকার। এর প্রথম বার্ষিকীতে গতকাল (মঙ্গলবার) ইমরান খান এ মানচিত্র উন্মোচন করেন।

ভারতের দখল করা জম্মু ও কাশ্মীরকে অবৈধভাবে দখল করা জম্মু-কাশ্মীর অঞ্চল হিসেবে দেখানো হয়েছে। আগে পাকিস্তানের মানচিত্রে এ অঞ্চলকে বিতর্কিত ভূখণ্ড হিসেবে দেখানো হতো।

নতুন মানচিত্র উদ্বোধনী অনুষ্ঠানে ইমরান খান বলেন, আজকের দিনটি পাকিস্তানের জন্য ঐতিহাসিক দিন কারণ দেশের মন্ত্রিসভা, বিরোধীদল এবং কাশ্মীরের নেতারা নতুন মানচিত্র অনুমোদন করেছেন। কাশ্মীর পাকিস্তানের অংশ হবে এবং এই মানচিত্র তার প্রথম পদক্ষেপ।

এদিকে, নতুন মানচিত্র সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “আমরা পাকিস্তানের কথিত রাজনৈতিক মানচিত্র দেখছি যা প্রধানমন্ত্রী ইমরান খান উন্মোচন করেছেন। এটা উদ্ভট রাজনৈতিক চর্চা। এ ধরনের কর্মকাণ্ডের না আছে আইনগত বৈধতা, না আছে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা। ”

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর