এবারের আইপিএলে যত নিয়ম

এবারের আইপিএলে যত নিয়ম

অনলাইন ডেস্ক

নানা জল্পনা-কল্পনা শেষে মাঠে গড়ানোর অপেক্ষায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১২তম আসর। সংযুক্ত আরব আমিরাতে এবারের আসর স্থানান্তরিত হয়েছে ভারতে করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধির কারণে।

যে কারণে এবারের আইপিএলে বেশ কিছু নতুন নিয়ম দেখা যাবে। প্রথমত অনুশীলনে নামার আগে পাঁচবার করোনা পরীক্ষা হবে ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের।

টেস্টে নেগেটিভ আসলে তবেই মাঠে নামার অনুমতি মিলবে।

এছাড়াও টুর্নামেন্ট চলাকালীন প্রতি পাঁচদিন অন্তর করোনা টেস্ট করতে হবে সবাইকে। দেশ ছাড়ার আগে কেউ পজিটিভ হলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে। সেখানে আবার ২৪ ঘণ্টার ব্যবধানে দুইবার করোনা টেস্ট করা হবে।

এখানে নেগেটিভ হলে তবেই যাওয়া যাবে আরব আমিরাত।

এবারের আসরে থাকছে কোভিড-বদলি, অর্থাৎ খেলার মধ্যে কোনো ক্রিকেটার করোনায় আক্রান্ত হলে তার বদলি নামানোর ব্যবস্থাও থাকছে। এখন পর্যন্ত বলা হচ্ছে মাঠে থাকবে না দর্শক প্রবেশাধিকার। জাঁকজমকপূর্ণ এই আসরের ম্যাচগুলো আয়োজন হবে তাই শূন্য গ্যালারির সামনে। যদিও আরব আমিরাত ক্রিকেট বোর্ড চেষ্ঠা করছে ৩০ থেকে ৫০ ভাগ দর্শক মাঠে আসার অনুমতির।

অন্যদিকে ক্রিকেটারদের মানসিক দিক বিবেচনায় অভিনব এক উদ্যোগ নিয়েছে আইপিএল ম্যানেজমেন্ট। ক্রিকেটারদের আরব আমিরাতে থাকতে হবে ৫৩ দিন। তাই ক্রিকেটাররা চাইলে তাদের পরিবার নিয়ে সেখানে যেতে পারবেন। তবে পরিবার নিয়ে গেলেও আয়োজকদের বেঁধে দেওয়া গণ্ডির বাইরে যেতে পারবেন না তারা।

আইপিএলের ত্রয়োদশ আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মার্চের শেষের দিকে। তবে করোনা ভাইরাসের কারণে এই কুড়ি ওভারের ঘরোয়া ক্রিকেটের আসর আয়োজন নিয়েই জেগেছিল শঙ্কা। আইপিএল স্থগিত হলে বিসিসিআইয়ের লোকসান হতো প্রায় ৪ হাজার কোটি টাকা। অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষমেশ দেশের বাইরে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

এই রকম আরও টপিক