চীনে নতুন ভাইরাসের হানা; সাত জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

চীনে নতুন ভাইরাসের হানা; সাত জনের মৃত্যু

চীনে ফের নতুন ভাইরাসের সংক্রমণ হয়েছে। নতুন এই ভাইরাসে ইতোমধ্যেই প্রাণ হারিয়েছেন ৭ জন। আক্রান্ত হয়েছে আরও ৬০। সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মানুষ থেকে মানুষে সংক্রমণের কথা উল্লেখ করে সতর্কও করা হয়েছে বুধবার। খবর জি নিউজের।

এই বছরের প্রথম ৬ মাসের মধ্যেই পূর্ব চীনের জিসাংশু প্রদেশে এই সিভিয়ার ফিভার উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম (এসএফটিএস) ভাইরাসের মাধ্যেমে ৩৭ জন আক্রান্ত হয়েছিলেন। পরে পূর্ব চীনের আনহুই প্রদেশে আক্রান্ত হয়েছেন আরও ২৩ জন। এমনটাই প্রকাশিত হয়েছে সেখানকার গ্লোবাল টাইমস সংবাদ মাধ্যমে। 

আক্রান্ত এক নারী প্রায় এক মাস চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন সুস্থ হয়ে। তার ক্ষেত্রে উপসর্গও করোনার মতোই জ্বর ও কাশি। কিন্তু চিকিৎসকরা তার শরীরে লিউকোসাইট ও রক্তকণিকার অভাবও দেখেছিলেন।
 
তবে এই এসএফটিএস ভাইরাস নতুন নয়। ২০১১ সালেই এই ভাইরাসের প্যাথোজেন আলাদা করেছে চীন। ভাইরাস বিশেষজ্ঞরা মনে করছেন পোকার মাধ্যেমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

জেজিয়াং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত একটি হাসপাতালের চিকিৎসক শেং জিফাং জানিয়েছেন, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না। রক্ত কিংবা মিউকাসের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। এছাড়া পোকার কামড়ের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য